Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Haircare: বর্ষায় চুলের একাধিক সমস্যা! চুল ভাল রাখবেন কী ভাবে?

বর্ষাকালের স্যাঁতসেঁতে আবহাওয়ায় চুলের ডগা ফাটা থেকে শুরু করে একাধিক সমস্যা! রইল সমাধানের উপায়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ জুন ২০২১ ১৭:৩৩
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহিত

Popup Close

বর্ষাকাল এলেই চুল কেমন যেন নিষ্প্রাণ হয়ে যায়। বেড়ে যায় চুলের ডগা ফাটার সমস্যাও। চিরুনি দিয়ে চুল আঁচড়াতে গিয়ে দেখলেন প্রচুর চুল উঠে যাচ্ছে। চুলের ঠিক মতো যত্ন না নিলে এই সমস্যা আরও বাড়বে। এই সময়ে আর্দ্র আবহাওয়ার জন্য নানা রকম ফাঙ্গাল ইনফেকশনও বাড়ে, এই সমস্যা দেখা দিতে পারে মাথার তালুতে। তাই নিয়মিত মাথার তালু ও চুল পরিষ্কার রাখা দরকার। মাথায় তৈলাক্ত ত্বক থেকে বাড়তে পারে খুশকির সমস্যাও। এছাড়া চুলের ডগা ফাটা ও চুল ঝরে যাওয়ার সমস্যা তো রয়েছেই। চুল ভাল রাখতে হলে মেনে চলুন কয়েকটি টিপস।

চুল পরিষ্কার রাখুন

প্রতিদিন মাথার তালু পরিষ্কার রাখা দরকার। সপ্তাহে ৩ দিন হালকা করে চুলে শ্যাম্পু করুন। চুলে খুশকির সমস্যা থাকলে অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পুও ব্যবহার করতে পারেন। এই সময় মাথায় ব্যাকটিরিয়াল সমস্যাও দেখা দেয়, তাই প্রয়োজন পড়লে অ্যান্টিব্যাকটিরিয়াল শ্যাম্পু লাগান।

Advertisement

কন্ডিশনিং করুন

বর্ষাকালে চুল প্রাণহীন ও উশকো খুসকো হয়ে যায়। তাই চুলের স্বাস্থ্য ফেরাতে ঠিক মতো কন্ডিশনিং করা দরকার। ফলে চুল বর্ষার জলে ভিজে গিয়ে যে ক্ষতি হয়, তার সম্ভাবনা কমে কন্ডিশনার ব্যবহার করলে। যদি বাজার চলতি কন্ডিশনার ব্যবহার করতে না চান, তাহলে নারকেল তেল ব্যবহার করতে পারেন। প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে এর ভূমিকা অসামান্য।

চুল শুকনো রাখুন

বর্ষাকালে চুল যদি ভিজে থাকে, তাহলে বিপত্তির একশেষ! ভালভাবে চুলের জল মুছে নিন। যদি বৃষ্টিতেও ভিজে যান, তাহলেও তোয়ালে দিয়ে শুকনো করে চুল মুছে নিন। চুল বেশি ভিজে থাকলে তা থেকে ব্যাকটিরিয়াল ইনফেকশন বেশি হতে পারে। ভিজে চুল কখনওই বাঁধবেন না। বাইরে বেরোনোর আগে চুল শুকিয়ে তারপর বেরোবেন।

চুল আঁচড়ান

চুল ভাল রাখার একটা প্রধান উপায় ঠিক মতো চুল আঁচড়ানো। তবে ভিজে অবস্থায় চুল আঁচড়াবেন না, আরও চুল ঝরে যাওয়ার আশঙ্কা থাকে। পারলে বড় দাঁড়ার চিরুনি দিয়ে চুল আঁচড়ান। এতে চুলের ক্ষতি কম হবে।

পুষ্টিকর খাবার খান প্রচুর পরিমাণে জল ও শাকসবজি খান। মরশুমি ফল ও বাদামও রাখুন খাদ্যতালিকায়। প্রোটিনজাতীয় খাবার চুলের স্বাস্থ্য ফেরাতে সহায়তা করে। খাদ্যাতালিকায় দই ও মাছ রাখুন নিয়মিত।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement