Advertisement
১১ মে ২০২৪
Dementia

যৌনাঙ্গে ৩ দিন আটকে রাবার ব্যান্ড, অঙ্গে পচন ধরে প্রাণসংশয়

বৃদ্ধের এই বিরল সমস্যা দেখে চিকিৎসকেরা জানিয়েছেন, সাধারণত পুরুষ যৌনাঙ্গে এ ভাবে ঘণ্টাখানেক রাবার ব্যান্ড জড়িয়ে রাখাই বিপজ্জনক হতে পারে

রাবার ব্যান্ডও প্রাণঘাতী হয়ে উঠতে পারে।

রাবার ব্যান্ডও প্রাণঘাতী হয়ে উঠতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২১ ১১:৫৫
Share: Save:

মিষ্টির বাক্সের বা বেলুনের হাওয়া বন্ধ করার সাধারণ রাবার ব্যান্ড। তাই হয়ে উঠতে পারে প্রাণঘাতী। এমনই হল এক বৃদ্ধের সঙ্গে। ৩ দিন ধরে যৌনাঙ্গে রাবার ব্যান্ড জড়িয়ে রেখে অসুস্থ হয়ে পড়লেন তিনি। শেষ পর্যন্ত অস্ত্রোপচার করে অঙ্গটি বাদ দিয়ে প্রাণ বাঁচানো হল তাঁর।

আমেরিকার শিকাগোর বাসিন্দা ৮১ বছরের এই বৃদ্ধ দীর্ঘ দিন দরে ডিমেনশিয়ায় আক্রান্ত। তাঁরা স্ত্রী জানিয়েছেন, হঠাৎই একদিন তিনি তাঁর অণ্ডকোষে বেশ কিছু রাবার ব্যান্ড জড়িয়ে নেন। অনেক অনুরোধ করা সত্ত্বেও তিনি সেগুলি খুলতে রাজি হননি। এই অবস্থায় ৩ দিন কেটে যায়। শেষ পর্যন্ত তাঁর যৌনাঙ্গে পচন ধরতে শুরু করে। তখন তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

বৃদ্ধের এই বিরল সমস্যা দেখে চিকিৎসকেরা জানিয়েছেন, সাধারণত পুরুষ যৌনাঙ্গে এ ভাবে ঘণ্টাখানেক রাবার ব্যান্ড জড়িয়ে রাখাই বিপজ্জনক হতে পারে। কারণ তাতে রক্ত চলাচল ব্যাহত হয়। সেই অবস্থায় অঙ্গটিতে অক্সিজেন পৌঁছয় না। ফলে সেটিতে পচন ধরতে শুরু করে। সেখানে এই ব্যক্তি টানা ৩ দিন কী করে যন্ত্রণা সহ্য করে এই অবস্থায় ছিলেন, সেটিও চিকিৎসকদের কাছে বিস্ময়ের।

রক্ত চলাচল বন্ধ করে দিতে পারে রাবার ব্যান্ড।

রক্ত চলাচল বন্ধ করে দিতে পারে রাবার ব্যান্ড।

শেষ পর্যন্ত অস্ত্রোপচার করে অঙ্গটি বাদ দিয়ে তাঁর প্রাণ বাঁচান চিকিৎসকেরা। এমনটাও জানা গিয়েছে, তাঁকে যখন এই সমস্যাটির কথা বলা হয়, তিনি ভাল করে বুঝতেও পারেননি, কী হচ্ছে। সন্দেহ, ডিমেনশিয়ায় আক্রান্ত হওয়ার ফলেই তাঁর স্বাভাবিক বোধগুলি ঠিক ভাবে কাজ করছিল না। বিষয়টি নিয়ে কিছুটা বেখেয়ালেই ছিলেন তিনি। তার মধ্যে ৩ দিন ধরে শরীরে মূত্র জমে থাকায় অসুস্থ ব্যক্তির অন্যান্য সমস্যাও হতে শুরু করে। তাতে প্রাণ সংশয়ও দেখা দেয়। আপাতত সেই বিপদ কেটেছে বলে জানানো হয়েছে শিকাগোর হাসাপতালটি সূত্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sexual problem Dementia Men's Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE