• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রোজের ডায়েটে এই হার্ব থাকলে রোগ প্রতিরোধে চিন্তা কী!

lemongrass
এই হার্বে থাকে অ্যান্টি-অক্সিড্যান্ট। শরীরে ফ্রি র‌্যাডিকালের বিরুদ্ধে লড়তে সাহায্য করে এটি। ছবি-শাটারস্টক থেকে নেওয়া।

করোনার বিরুদ্ধে লড়াইয়ে রোগ প্রতিরোধ শক্তি বাড়ানোটাই মূল লক্ষ্য। প্রতি মূহূর্তে এ বিষয়ে খেয়াল রাখতে বলছেন চিকিৎসকরা। সারা বিশ্বের সর্বত্র কোভিড সংক্রমণ নিয়ে আতঙ্কে ভুগছেন মানুষ। কিন্তু আতঙ্ক নয়, বরং স্বাস্থ্যকর খাওয়াদাওয়া, সুষম আহারের মাধ্যমে রোগের বিরুদ্ধে লড়াইয়ের শক্তি সঞ্চয় করার কথাই বলা হচ্ছে। প্রাকৃতিক ভাবে পাওয়া যায়, এমন বেশ কিছু শাকসব্জি ‘ইমিউন বুস্টার’ হিসেবে কাজ করে। ডায়েটে এরকমই একটা গুল্মের (হার্ব) কয়েকটা পাতা রাখলেই দিব্যি সুস্থ থাকতে পারবেন, বাড়বে রোগ প্রতিরোধের ক্ষমতাও । একই সঙ্গে ওজন কমাতেও সাহায্য করবে এটি। আগে মূলত তাইল্যান্ডের রান্নায় এই হার্ব ব্যবহার করা হত। শ্রীলঙ্কা এবং দক্ষিণ ভারতে অনেক আগে থেকেই এটি রান্নায় ব্যবহারের চল রয়েছে। তবে এখন বাঙালিরা নিজেদের রান্নায় ব্যবহার করছে এই হার্ব। এই হার্ব বাজারেও মেলে, মিলছে অনলাইনেও।

লেমনগ্রাস। কীভাবে ব্যবহার করা যেতে পারে এটি? তেল, ওষুধ তৈরিতে ব্যবহার করা হয় লেমনগ্রাস। সুপ, সব্জির স্টু এমনকী চিকেন বা মাছের সঙ্গে আমিষ রান্নাতেও দিব্যি ব্যবহার করা যেতে পারে এটি। চায়ের সঙ্গেও এটি ব্যবহার করার কথা বলেন পুষ্টিবিদ সোমা চক্রবর্তী।  

উপকারিতা-

হজম শক্তি বাড়ায়

প্রদাহ নাশ করে

পেট পরিষ্কার রাখে

আরও পড়ুন: লকডাউনে মেজাজ হারাচ্ছে স্কুল পড়ুয়ারা? বাবা-মা-শিক্ষকরা মনে রাখুন এ সব​

জার্নাল অব এগ্রিকালচারাল এবং ফুড কেমিস্ট্রি পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্র বলছে, লেমনগ্রাসে থাকে অ্যান্টি-অক্সিড্যান্ট। এটি শরীরে ফ্রি র‌্যাডিকালের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। বাড়ায় হিমোগ্লোবিনের ঘনত্ব। তার মধ্যে লকডাউনে ওজন বৃদ্ধির একটা সমস্যা তৈরি হয়েছে অনেকেরই মধ্যে। সে ক্ষেত্রেও লেমনগ্রাস কাজে দেবে। যদি সুষম খাবারের মাধ্যমে ওজন কমাতে চায় কেউ, তাহলে লেমনগ্রাস রান্নায় সামান্য ব্যবহার করলেই বাজিমাত। কারণ এটি শরীরের মেটাবলিক রেটকে উদ্দীপ্ত করে। জার্নাল অব রেনাল নিউট্রিশন বলছে, শরীর থেকে মূত্রের মাধ্যমে টক্সিন বের করতেও সাহায্য করে লেমনগ্রাস।

আরও পড়ুন: লকডাউনে একটুও রোদ লাগেনি গায়ে? ভয়াবহ এ সব সমস্যা হতে পারে ভিটামিন ডি-র অভাবে​

রোজের ডায়েটে এটির ব্যবহার আরও একটা কারণে গুরুত্বপূর্ণ। এটির অ্যান্টি-মাইক্রোবিয়াল প্রপার্টি রয়েছে। মুখমণ্ডলীর সংক্রমণ রুখতে লেমনগ্রাস ভেজানো জল খেলে উপকার পাওয়া যায়। স্ট্রেপটোকক্কাস স্যাঙ্গুইনিস ব্যাকটিরিয়ার সংক্রমণ কমায় এটি। দাঁতের যত্নে এর জুড়ি মেলা ভার, এই প্রসঙ্গে জার্নাল অব অ্যাডভান্সড ফার্মাসিউটিকাল টেকনোলজি অ্যান্ড রিসার্চের গবেষণা বলছে, অ্যাংজাইটি কমায় এটি। কমায় কোলেস্টেরলের মাত্রাও। লকডাউনে স্ট্রেস অনেকটাই বেড়ে গিয়েছে মানুষের। সে ক্ষেত্রে লেমনগ্রাস চায়ে ব্যবহার করা যেতেই পারে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন