Advertisement
১০ মে ২০২৪
Oil

Oil burns: রান্না করতে গিয়ে হাতে গরম তেল ছিটকে লাগল? কী লাগালে মিলবে আরাম?

কড়াইয়ে তেল গরম করে মাছটা ছাড়তে গিয়ে তেল ছিটকে হাতে লাগল? ক্ষত সারাতে লাগান ঘরোয়া টোটকা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২১ ১৮:১৬
Share: Save:

কড়াইয়ে তেল গরম করে মাছ বা পেঁয়াজ ছাড়তে গিয়ে হাতে তেল ছিটকে লাগল? ব্যস অমনি হাত জ্বালা শুরু। এ তো হামেশাই ঘটছে। এই ক্ষতের উপশম না করলে এ থেকে ত্বকের সংক্রমণও হতে পারে। কতগুলি ঘরোয়া টোটকা ব্যবহার করলে এই সমস্যা থেকে মুক্তি পাবেন।

ঠান্ডা জল দিন

হাতের যে জায়গায় তেল ছিটকেছে সেই জায়গাটায় অন্তত মিনিট পাঁচেক ঠান্ডা জল দিন। ঠান্ডা জল দিয়ে জ্বালাভাব একটু হলেও কম হবে। তবে একেবারেই বরফ ব্যবহার করবেন না, এতে ‘ফ্রস্টবাইট’ হওয়ার আশঙ্কা তৈরি হতে পারে। অনেকেই বলেন নুন ও বরফ ব্যবহার করতে, এটিও করবেন না। কারণ এতে আরও জ্বালা করবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মধু ও হলুদ লাগান

যে কোনও ক্ষততে হলুদ লাগালে উপকার পাওয়া যায়। প্রথমে হালকা করে একটু মধু ক্ষতস্থানে লাগান, এতে জ্বালা ভাব কমবে। এর উপর হলুদের গুঁড়োর প্রলেপ দিলে আরাম পাবেন।

শসার টুকরো

শসার টুকরো ক্ষতস্থানের জ্বালা ভাব কমায়। কারণ এতে এমন ধরনের অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে, যা যে কোনও প্রদাহকে কমাতে সহায়তা করে। এ ছাড়া শসায় থাকা প্যান্টোথেনিক অ্যাসিড ত্বককে মোলায়মে করবে।

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বার করে নিন। এতে রয়েছে এমন উপাদান, যা তাড়াতাড়ির টিস্যুর ক্ষত সারায়। তাই হাতে গরম তেল ছিটকোলে অ্যালোভেরা জেল মাখলে আরাম পাবেন এবং ক্ষতও সারবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oil Burn home remedies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE