Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Coconut

Tender Coconut Water: ডাবের জল খাওয়া কি সব সময়ে ভাল? না কি কোনও কোনও ক্ষেত্রে ক্ষতিও হতে পারে

কারা ডাবের জল এড়িয়ে যাবেন? কোন কোন সমস্যায় ডাবের জল একেবারে খাবেন না? রইল তালিকা।

ডাবের জল কি সমস্যা সৃষ্টি করতে পারে?

ডাবের জল কি সমস্যা সৃষ্টি করতে পারে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২১ ১৭:৫৯
Share: Save:

ডাবের জলের অনেক গুণ। শরীর ঠান্ডা রাখে এই জল। এ ছাড়াও এতে প্রচুর পরিমাণে খনিজ রয়েছে। সেগুলিও শরীরের নানা উপকারে লাগে। কিন্তু কারও কারও জন্য ডাবের জল মটোই ভাল নয়।

কারা ডাবের জল এড়িয়ে যাবেন? কোন কোন সমস্যায় ডাবের জল একেবারে খাবেন না? রইল তালিকা।

• যাঁরা ওজন কমাতে চান, তাঁরা এই জল খাবেন না। কারণ এতে প্রচুর পরিমাণে ক্যালোরি রয়েছে। ফলে নিয়মিত ডাবের জল খেলে ওজন বেড়ে যেতে পারে।

• ডাবের জলে অন্য খনিজের মতোই রয়েছে প্রচুর পরিমাণে সোডিয়াম। ফলে ডাবের জল বেশি পরিমাণে খেলে রক্তচাপ বেড়ে যেতে পারে। যাঁদের ইতিমধ্যেই উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাঁদের জন্য ডাবের জল সমস্যা সৃষ্টি করতে পারে।

• রক্তে শর্করার মাত্রাও বাড়িয়ে দেয় এই জল। যাঁরা ডায়াবিটিসের সমস্যায় ভুগছেন, ডাবের জল তাঁদের সমস্যা বাড়িয়ে দিতে পারে।

• যাঁদের কিডনির সমস্যা আছে, তাঁদের শরীরে পটাশিয়াম জমতে থাকে। ডাবের জলেও প্রচুর পটাশিয়াম থাকে। ফলে কিডনির সমস্যা থাকলে ডাবের জল না খাওয়াই ভাল। কিডনির সমস্যায় অতিরিক্ত ডাবের জল খেলে শরীরে পটাশিয়ামের মাত্রা বেড়ে যায়। সেটি হৃদ্‌যন্ত্র এবং কিডনি— দু’টিরই ক্ষতি করতে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coconut coconut water Green Coconut
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE