Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Bengali Snacks

Healthy Snacks: এক টানা কাজ করলেই টুকটাক খেতে ইচ্ছা করে? হাতের কাছে রাখুন কিছু স্বাস্থ্যকর খাবার

বাড়িতে বসে এক টানা কাজ করতে করতে মনটা কেবলই খাইখাই করে।তখন কী ধরনের খাবার খাবেন?

চিঁড়ের পোলাও

চিঁড়ের পোলাও

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২১ ১৭:১৩
Share: Save:

বাড়িতে বসে কাজ করতে করতে টুকটাককিছু খেতে ইচ্ছা করেই। আসলে এটা যত না পেটের খিদে, তার চেয়ে অনেক বেশি মনের খিদে। মনের কথাও তো ভাবা উচিত। তবে মনের কথা ভাবতে গিয়ে চিপস্‌, কুকিজ, প্যাস্ট্রি, নরমপানীয় খেয়ে বিপদ বাড়াবেন না।রোজ এসব খাওয়ার অর্থ হল স্থূলতা, হরমোনের তারতম্য, ডায়াবিটিস, থাইরয়েডের সমস্যার মতো একাধিক রোগ ডেকে আনা। তাই বলে কি মুখরোচক খাওয়ার ইচ্ছাও বাদ দিয়ে দেবেন? হাতের কাছেই রয়েছে সমাধান।এই সব মুখরোচক খাবার খেলে শরীরের ক্ষতি হবে না।

গুড় চানা
গুড় চানা অর্থাৎ ছোলা গুড়। সহজেই বানানো যায় এটি। ছোলা ও গুড় চট করে হজমও হয়ে যায়। রোগ প্রতিরোধ শক্তি বাড়ানোর পাশাপাশি স্মৃতিশক্তি তাজা করতেও ভারী উপকারি এই খাদ্য।

চিঁড়ের পোলাও
চিঁড়ের পোলাও খেতে ভালবাসেন? জলখাবার হিসেবে চটজলদি বানিয়ে নিন এই মুখরোচক খাবার। এতে পেট ভর্তি থাকে অনেক ক্ষণ।এই জলখাবার একটানা কাজ করার শক্তিও বাড়াবে।

মিষ্টিজাতীয় কিছু খেতে ইচ্ছা করলে নাড়ু খেতে পারেন অনায়াসে

মিষ্টিজাতীয় কিছু খেতে ইচ্ছা করলে নাড়ু খেতে পারেন অনায়াসে

মুড়ি
চটজলদি মুখরোচক কিছু খাওয়া হবে আর মুড়ির কথা উঠবে না, তা কি হয়? মুড়ি একটু ঝুরি ভাজা দিয়ে মেখে নিন কিংবা কড়াইতে অল্প তেল দিয়ে নেড়ে নিন। খেতে দারুণ লাগবে। মুড়ি সহজে হজমও হয়ে যায়।

নাড়ু
মিষ্টিজাতীয় কিছু খেতে ইচ্ছা করলে নাড়ু খেতে পারেন অনায়াসে।অনেকেই বাড়িতে গুড়ের নারকেল নাড়ু বানিয়ে রেখে দেন। একাধিক পুজোতেও তৈরি করা হয় নারকেল নাড়ু। নারকেল নাড়ুতে রসনাতৃপ্তি হতে বাধ্য। নারকেল নাড়ু ভাল না লাগলেতিলেরনাড়ু খান। এটি চুল, হাড় ও দাঁতের জন্য বেশ উপকারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE