Advertisement
০২ মে ২০২৪
Pet Care Tips

মাছ দেখলেও মুখ ঘুরিয়ে নিচ্ছে পোষ্য বেড়াল? কোনও রোগের লক্ষণ নয় তো?

ভাতের সঙ্গে মাখানো মাছের ঝোল শুঁকে অন্যত্র চলে যাচ্ছে। শরীরে যে তেমন অসুবিধে কিছু হয়েছে, তেমনটা নয়। বমিও করছে না। তা হলে মেনির হলটা কী?

Image of Cat

পোষ্য বেড়ালের কি শরীর খারাপ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ২০:৪৮
Share: Save:

বাজারের ব্যাগ হাতে বাড়ি ঢোকা মাত্রই বাড়ির পোষা মেনিটি পিছু নিতে শুরু করে। ব্যাগ থেকে মাছ বার না করা পর্যন্ত সে স্থির হতে পারে না। তার জন্য প্রতি দিনই আলাদা মাছের ব্যবস্থা থাকে। মাছ দেখে বা শুঁকে মুখ ঘুরিয়ে নেওয়ার পাত্রী সে নয়। তবু বেশ কয়েক দিন ধরে মেনির মুখ ব্যাজার। মাছ নিয়ে মুখের সামনে গেলেও সে ফিরে তাকাচ্ছে না। ভাতের সঙ্গে মাখানো মাছের ঝোল শুঁকে অন্যত্র চলে যাচ্ছে। শরীরে যে তেমন অসুবিধে কিছু হয়েছে, তেমনটা নয়। বমিও করছে না। তা হলে মেনির হলটা কী? পশু চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ার আগে কয়েকটি বিষয় খেয়াল করে দেখুন তো।

১) দাঁতে সমস্যা হয়নি তো?

মাছ খেতে গিয়ে অনেক সময়ে দাঁতে বা জিভে কাঁটা ফুটে গেলে কিন্তু পোষ্য বেড়ালের খাওয়ার বিষয়ে অনীহা দেখা যায়। সত্যিই যদি তেমনটা হয়ে থাকে, তা হলে পশু চিকিৎসকের কাছে নিয়ে যেতেই হবে।

২) অরুচি হতে পারে

মানুষের মতোই পোষ্য বেড়ালের ঠান্ডা লেগে মুখে অরুচি হতে পারে। আবার একঘেয়ে মাছ খেতে খেতেও অরুচি হতে পারে। তাই খাবার বদলে দেখতে পারেন।

৩) ঠান্ডা খাবারে সমস্যা

গায়ে জল ঠেকলে যেমন বেড়ালের অস্বস্তি হয়, তেমন ঠান্ডা খাবারেও কিন্তু বেড়ালের অ্যালার্জি আছে। তাই খাওয়ার দেওয়ার আগে সামান্য গরম করে দিয়ে দেখতে পারেন।

৪) জলের অভাব হচ্ছে না তো?

ঠান্ডায় জল খাওয়ার ব্যাপারেও বেশ অনীহা দেখা যায় বেড়ালের। জল কম খেলে মানুষের যেমন সমস্যা হয়, তাদেরও শরীরে একই রকম সমস্যা হতে পারে। খেতে ইচ্ছে করে না। শরীর ঝিমিয়ে থাকে।

৫) কোনও কারণে পোষ্যের মন খারাপ হয়নি তো?

আপনার মন খারাপ হলে যেমন খেতে ইচ্ছে করে না। তেমন পোষ্যদেরও মন খারাপ হয়। আবহাওয়ার পরিবর্তনে তাদের মনেও প্রভাব ফেলে। তখন খাবারের প্রতি অনীহা দেখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cat Food cat Pet Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE