Advertisement
০৬ মে ২০২৪
Deepika Padukone

দীপিকার মতো সুন্দর থাকতে চান? দেহ, মনে শান্তি আনতে ভরসা রাখতে পারেন তাঁর পছন্দের ৫ আসনে

দেহ এবং মনের সুস্থতার জন্য যোগাসন কতটা গুরুত্বপূর্ণ, সে কথা আলোচনা প্রসঙ্গে দীপিকা বার বার উল্লেখ করেছেন। ভিতর এবং বাইরে থেকে ভাল থাকতে তিনি নিজেও নিয়মিত যোগচর্চা করেন।

Deepika Padukone’s favorite yoga poses for serenity and rejuvenation.

দীপিকার সুস্থ থাকার মন্ত্র। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ২০:০৩
Share: Save:

নতুন বছরের ২৫ জানুয়ারি মুক্তি পাবে সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ছবি ‘ফাইটার’। সপ্তাহখানেক আগেই প্রকাশ পেয়েছে হৃতিক রোশন এবং দীপিকা পাড়ুকোন অভিনীত ‘ফাইটার’ ছবির গান ‘ইস্ক জ্যায়সা কুছ’। বলিউডের ‘গ্রিক গড’ হৃতিকের বিপরীতে দীপিকা পাড়ুকোনকে দেখা গিয়েছে গানের ঝলকে। শাহরুখ, না কি হৃতিক? কার বিপরীতে দীপিকার ‘বিকিনি’ লুক কেমন, সেই নিয়ে জোর চর্চা শুরু হয়েছিল অনুরাগী মহলে। ৫ জানুয়ারি দীপিকা পাড়ুকোনের জন্মদিন। ৩৮ বছরে পা রাখলেন অভিনেত্রী। কেবল নায়িকার অভিনয় দক্ষতাই নয়, বড় পর্দায় দীপিকার মোহময়ী আবেদন, তাঁর ফিটনেস নজর কাড়ে দর্শকের। ‘পাঠান’ ছবিতে কমলা স্নানপোশাকে দীপিকার ওই লুক দেখে আট থেকে আশি, সকলের মনেই দোলা লেগেছে। তবে শুধু শরীর নয়, ৪০ ছুঁইছুঁই নায়িকা মনের সুস্থতার উপরেও নজর দেন। মানসিক সুস্থতা কতটা জরুরি, তা নিয়ে প্রায়শই খোলামেলা আলোচনা করেন তিনি। দেহ এবং মনের সুস্থতার জন্য যোগাসন কতটা গুরুত্বপূর্ণ, সে কথা আলোচনা প্রসঙ্গে দীপিকা বার বার উল্লেখ করেছেন। ভিতর এবং বাইরে থেকে ভাল থাকতে তিনি নিজেও নিয়মিত যোগচর্চা করেন।

কোন কোন আসন নিয়মিত অভ্যাস করলে শরীর এবং মন ভাল থাকবে, তা জানেন কি?

১) বালাসন

হামাগুড়ি দেওয়ার ভঙ্গিতে মেঝেতে বসুন। এ বার আস্তে আস্তে সারা শরীর পিছনে নিয়ে গিয়ে নিতম্ব পায়ের গোড়ালির উপর রাখুন। কপাল মাটিতে ঠেকান। হাত দুটো পিছনে নিয়ে গিয়ে তালু উল্টো করে পায়ের কাছে রাখুন। মানসিক চাপ ও ক্লান্তি কমাতে সহায়তা করে এই যোগাসন। দেহে রক্তসঞ্চালনের প্রক্রিয়াকেও স্বাভাবিক রাখে।

২) উস্ট্রাসন

হাঁটু গেড়ে বসুন। পিছনের দিকে খানিকটা হেলে হাত দু’টি দিয়ে পায়ের গোড়ালি ধরুন। এর পর মাথা পিছনের দিকে ঝুলিয়ে দিয়ে ধীরে ধীরে পেটের অংশটা সামনের দিকে এগিয়ে দিন। ডান হাতের বুড়ো আঙুলটি ডান দিকের গোড়ালির ভিতর দিকে রেখে বাকি সব আঙুল বাইরের দিকে রাখুন। বাঁ দিকের ক্ষেত্রেও একই ভাবে রাখুন। পায়ের পাতা মাটিতে রাখুন। স্বাভাবিক ভাবে শ্বাসপ্রশ্বাস নিয়ে শবাসন করে শুরুর অবস্থায় ফিরে যান। শ্বেতস্রাবের সমস্যা কমাতে নিয়ম করে এই আসনটি করতে পারলে ভাল।

৩) গরুড়াসন

এই ব্যায়ামটি দাঁড়িয়ে বা বসে দু’ভাবেই করতে পারেন। প্রথমে সুখাসনে বসুন। তার পর একটি হাত আর একটি হাতের তলা দিয়ে পেঁচিয়ে এমন ভাবে নিয়ে একত্র করুন, যেন প্রণামের ভঙ্গিতে রাখতে পারেন। এই ভাবে দিনে অন্তত পক্ষে ৫ বার ৫ মিনিট করে অভ্যাস করুন।

Deepika Padukone’s favorite yoga poses for serenity and rejuvenation.

দেহ এবং মনের সুস্থতার জন্য যোগাসন কতটা গুরুত্বপূর্ণ, সে কথা আলোচনা প্রসঙ্গে দীপিকা বার বার উল্লেখ করেছেন। ছবি: সংগৃহীত।

৪) বীরভদ্রাসন

দুই পা দু’দিকে পর্যাপ্ত দূরত্বে ছড়িয়ে দিয়ে সোজা হয়ে দাঁড়ান। দু’হাত কান বরাবর উপরের দিকে তুলে নমস্কারের ভঙ্গিতে দাঁড়ান। হাত যেন একদম সোজা ও আকাশের দিকে মুখ করা থাকে। এর পর এক দিকে ঘুরে সেই দিকের হাঁটু ধীরে ধীরে ভাঁজ করুন। পিছনের পা ও শরীর সোজা রেখে উপরের দিকে তাকান। ২০ সেকেন্ড স্থির হয়ে থেকে কুড়ি সেকেন্ড বিশ্রাম নিন, তার পর অন্য দিকে আবার করুন ২০ সেকেন্ডের জন্য।

৫) চক্রবক্রাসন

এই আসন দেহের গঠনে ভারসাম্য রক্ষা করে। কাঁধের ব্যথা নিরাময়েও এই আসন বিশেষ ভাবে উপকারী। প্রথমে মাটিতে দুই পা এবং হাতের উপর ভর দিয়ে বিড়ালের মতো ভঙ্গি করুন। এর পর, এক বার পিঠ ফুলিয়ে মাথা নিচু করে শ্বাস নিন, আবার পেট ঢুকিয়ে শ্বাস ছাড়ুন। এই আসন অভ্যাস করুন ৫ বার করে অন্তত পক্ষে ৫ মিনিট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Tips Deepika Padukone Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE