Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Interior decoration

Home Decor: বর্ষার আমেজের সঙ্গে মানানসই অন্দর্সজ্জা কেমন হতে পারে? জেনে নিন

বর্ষা সব কিছুকেই নতুন করে দেয়। আপনার নিজের বাড়িও হয়ে উঠুক নতুনের মতো!

বর্ষায় কেমন হবে ঘরের সাজ?

বর্ষায় কেমন হবে ঘরের সাজ? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ১৬:৫৭
Share: Save:

বর্ষা সব কিছুকেই নতুন ভাবে সাজিয়ে দেয়। শুকনো মাটিও সেজে ওঠে বর্ষার জলের গন্ধে। মন ভাল করা এই ঋতুতে আপনার বাড়িও যদি বর্ষার সঙ্গে সঙ্গত দেয়, তাহলে কেমন হবে? বর্ষায় আপনার বাড়িকেও সাজান প্রকৃতির মতো নতুন করে।

১) বর্ষাকাল মানেই সবুজের ছোঁয়া। তাই বাড়িতে ফুলদানি কিংবা কাচের পাত্রে জল ভরে গাছ রাখতে পারেন। অনেকের বাড়িতে সুগন্ধির বোতলও থাকে। সেটা দেওয়ালে ঝুলিয়েও তাতে জুঁই, লিলি ইত্যাদি ছোট ছোট গাছ রাখতে পারেন।

২) বাতাসের শব্দ পেলেই ঘরের মধ্যে একটা আলাদাই মেজাজ আসে। তাই ব্যবহার করতে পারেন উইন্ড চাইম। লাগিয়ে রাখুন বারান্দা বা বড় জানালা সংলগ্ন কোনও জায়গায়। বাঁশ কিংবা অ্যালুমিনিয়ামের উইন্ড চাইম ব্যবহার করতে পারেন, সুন্দর শব্দ হবে বাতাস লাগলে।

৩) ঘরে রঙিন কুশন, সোফা কভার ব্যবহার করুন। পারলে একটু ঘন রঙের কভার কিনুন। ঘরের মধ্যে রঙের উত্তাপ ছড়াতে লাল, নীল কিংবা ঘন সবুজ রঙের চাদর বাছুন।

৪) ঘরের কোণে টেবলে বা স্টাডি টেবলে সুগন্ধি মোমবাতি রাখতে পারেন। মোমবাতির সুন্দর গন্ধ ঘরের পরিবেশে অন্য মাত্রা এনে দেবে। মন খারাপেও ম্যাজিকের মতো কাজ করে সুগন্ধি।

৫) ঘর থেকে ভারী পরদা সরিয়ে দিন। এই সময় ঘরে ঠিক মতো হাওয়া আসা দরকার, তাই হালকা পরদা লাগান। লেসের পরদা লাগাতে পারেন, একই সঙ্গে আলো ও হাওয়া দুইই অনায়াসে আসবে।

৬) বর্ষাকালে এমনিতেই স্যাঁতসেতে পরিবেশ, তাই ঘরের ময়লা সময় মতো পরিষ্কার করুন। বাইরে থেকে ভিজে ছাতার জল এসে যাতে ঘর নষ্ট না করে, তার জন্য ঘরের কোণে ছাতা রাখার একটা জায়গা করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Interior decoration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE