Advertisement
২১ জুলাই ২০২৪
Plant Grow In Water

মাটি লাগবে না, জলেই বৃদ্ধি পাবে গাছ! ‘লাকি ব্যাম্বু’ ছাড়া তালিকায় আর কী আছে?

মাটি ছাড়াই জলে বৃদ্ধি পাবে গাছ! অবাক লাগলেও সত্যি। ঘরে ফুলদানি বা কাচের পাত্রে শুধু জল দিয়েই সাজিয়ে রাখতে পারবেন এই গাছগুলি।

মাটি ছাড়া জলেই বৃদ্ধি পায় কয়েকটি গাছ।

মাটি ছাড়া জলেই বৃদ্ধি পায় কয়েকটি গাছ। ছবি: সংগৃহীত।

কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ১২:১৩
Share: Save:

গাছ অনেকেরই ভাল লাগে। কিন্তু ঘরে গাছ লাগাতে গেলে শুধু শখ থাকলেই হয় না, পরিচর্যার প্রয়োজন। অনেকেই আবার গাছের টব থেকে মাটি বা কাদা ঘরময় হবে ভেবে অন্দরসজ্জায় সবুজকে ব্রাত্য করে দেন।

কিন্তু জানেন কি, এমন গাছও আছে যার বৃদ্ধির জন্য মাটি বা হাওয়ার চেয়ে জল জরুরি। ঘরের মধ্যে কাচের পাত্রে জল দিয়ে রাখলে দিব্যি বাড়বে সেই গাছ।

জেনে নিন এমন কোন গাছ দিয়ে সাজিয়ে তুলতে পারেন ঘর

স্পাইডার প্ল্যান্ট

সরু সরু পাতার এই গাছ ঘরের বাতাস দূষণমুক্ত করতে সাহায্য করে। ঝাঁকড়া হয়ে ওঠা ছোট্ট গাছটি টেবিল বা ঘরের এক কোণে সাজিয়ে রাখলেও বেশ চোখের আরাম হয়। স্পাইডার প্ল্যান্টের বৃদ্ধির জন্য জলই যথেষ্ট। পরিচর্যা ছাড়াই ভাল থাকতে পারে এই গাছ।

লাকি ব্যাম্বু

ঘর সাজানো শুধু নয়, অনেকে এক প্রকার ‘শো পিস’ হিসাবেও এই গাছ ঘরে রাখেন। কেউ কেউ মনে করেন, এই গাছ সৌভাগ্য বয়ে আনে। জলেই বৃদ্ধি পায় এই গাছ।

পোথস

পোথস এই তালিকার আরও একটি সংযোজন। মাটি ছাড়া জলেই বেঁচে থাকতে পারে গাছটি। পাতাগুলিতে সবুজের মধ্যে থাকে হলুদের ছিটে। টেবলে সাজিয়ে রাখলে বেশ সুন্দর লাগে।

স্নেক প্ল্যান্টস

ঘরের ভিতরের বাতাস দূষণমুক্ত করতে এই গাছ বেশ ভাল। শুধু জলেই বেঁচে থাকতে পারে গাছটি। বৃদ্ধিও পায়। বেশি যত্নেরও দরকার হয় না। অথচ ঘরে রাখলে সবুজের ছোঁয়ায় ঘর দেখতেও সুন্দর লাগে।

মনস্টেরা

এই গাছের পাতাগুলি বেশ বড়, দেখলে মনে হবে নকসা করা। মাটিতে এই গাছ যেমন বৃদ্ধি পায়, তেমনই জলেও বেঁচে থাকতে পারে। তবে শুধু জলে রাখলে একটু বাড়তি যত্নের প্রয়োজন হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE