Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Eco Friendly

Eco Friendly Home: দিতে হয় না বিদ্যুতের বিল, মাটির বাড়ি গড়লেন ইংল্যান্ড ফেরত দম্পতি

২৮ বছর পর দেশে ফিরে পরিবেশের সঙ্গে মিলেমিশে থাকার সিদ্ধান্ত নেন বেঙ্গালুরুর এক দম্পতি। সেই মতো গড়েছেন পরিবেশবান্ধব বাড়ি।

এসি ছাড়াই কোন কৌশলে দিব্যি থাকেন এই দম্পতি?

এসি ছাড়াই কোন কৌশলে দিব্যি থাকেন এই দম্পতি?

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ১৬ জুন ২০২২ ১২:৪১
Share: Save:

প্রায় ২৮ বছর ইংল্যান্ডে থাকার পর দেশে ফিরে আসার সিদ্ধান্ত নেন, বেঙ্গালুরুর এক দম্পতি। কারণ আর কিছুই নয়, ওই দম্পতি পরিবেশবান্ধব বাড়িতে থাকতে চান। অন্তত এমনটাই দাবি বালাজি ও বাণী কন্ননের।

স্থানীয় একটি সংবাদ সংস্থাকে ওই দম্পতি জানিয়েছেন, ২০০৯ সালে তাঁদের প্রথম সন্তানের জন্ম হয়। আর সন্তানের ডায়াপার, খেলনা ও প্লাস্টিকের দুধ খাওয়ার বোতল ইত্যাদি দেখে তাঁদের মনে হয় এই সবই পরিবেশের জন্য ক্ষতিকর। তাই তখন থেকেই তাঁরা সিদ্ধান্ত নেন জীবনযাত্রায় বদল আনার। আর তা করতেই দেশে ফেরা।

অবশেষে ২০২০ সালে বেঙ্গালুরুতে ফিরে আসেন তাঁরা। ২৪০০ বর্গফুটের একটি জমি কিনে তাতেই পরিবেশবান্ধব বাড়ি তৈরির সিদ্ধান্ত নেন তাঁরা। বেঙ্গালুরুর একটি সংস্থার হাত ধরে বিশেষ এক ধরনের মিশ্রণ ব্যবহার করে নির্মিত হয়েছে বাড়িটি। সিমেন্ট ব্যবহার করা হয়েছে মাত্র ৭ শতাংশ। বাকি উপাদানগুলির মধ্যে রয়েছে মাটি, লাল কাদামাটি, লোহা, চুনাপাথর ও জল। গোটা বাড়িটি সৌরশক্তিচালিত। বাড়ির ছাদে রয়েছে প্যানেল। বাড়ির দরজা-জানালা ও আসবাব তৈরি হয়েছে ফেলে দেওয়া কাঠ থেকে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Eco Friendly Home Decor Inspirational story
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE