Advertisement
২০ এপ্রিল ২০২৪
hot

Fun Fact: নারী না পুরুষ, কাদের মাথা বেশি গরম? বলে দিলেন কেমব্রিজের গবেষকরা

নারী না পুরুষ কাদের মস্তিষ্কের উষ্ণতা বেশি তা জানতে সম্প্রতি একটি গবেষণা চলিয়েছিলেন কেমব্রিজের এক দল গবেষক। কী বলছে সেই গবেষণা?

কারা বেশি মাথা গরম করেন

কারা বেশি মাথা গরম করেন ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ১৩:৫০
Share: Save:

নারী না পুরুষ কাদের মাথা বেশি গরম থাকে? এই নিয়ে তর্ক-বিতর্ক চলতেই থাকে। কিন্তু আক্ষরিক অর্থেই কাদের মস্তিষ্কের উষ্ণতা বেশি তা কিন্তু নিশ্চিত করে বলে দিতে পারে বিজ্ঞান। অদ্ভুত শোনালেও সত্যি।

কেমব্রিজের মলিকিউলার বায়োলজির একদল গবেষকের সাম্প্রতিক একটি গবেষণা বলেছে, গড়ে নারীদের মস্তিষ্কের উষ্ণতা বেশ কিছুটা বেশি থাকে পুরুষদের তুলনায়। ২০ থেকে ৪০ বছর বয়সি ৪০ জন নারী-পুরুষের উপর করা এই গবেষণাটি বলছে, পুরুষদের তুলনায় গড়ে প্রায় ০.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি উষ্ণ থাকে নারীদের মস্তিষ্ক। সব মিলিয়ে মানুষের মস্তিষ্কের ভিতরের অংশের উষ্ণতা সর্বোচ্চ ৪০.৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছে যেতে পারে বলে দাবি গবেষকদের।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

তবে ঠিক কী কারণে এমন হয় তা নিয়ে নিশ্চিত নন গবেষকরা। তবে তাঁদের অনুমান এই উষ্ণতার সঙ্গে ঋতুস্রাবের যোগ থাকতে পারে। গবেষকরা জানাচ্ছেন, ডিম্বস্ফুটন বা ওভিউলেশন প্রক্রিয়ার পর মস্তিষ্কের উষ্ণতার তুলনায় এই প্রক্রিয়ার আগে প্রায় ০.৪ ডিগ্রি সেলসিয়াস কম থাকে নারীদের মস্তিষ্কের উষ্ণতা। তবে গোটা বিষয়টির সঙ্গে মেজাজ গরম করা না করার কোনও যোগ আছে কি না, তা নিয়ে কিছুই বলেননি গবেষকরা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

hot Head brain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE