Advertisement
০৫ মে ২০২৪
Lemon

বাড়িতে পাতিলেবু বাড়ন্ত? রান্নায় টক টক স্বাদ আনতে বিকল্প হিসাবে কী ব্যবহার করতে পারেন?

রান্নার সময় পাকঘর তন্ন তন্ন করে খুঁজেও কোথাও পাতিলেবুর খোঁজ না পেলে, ঘাব়ড়ে যাবেন না। পাতিলেবু ছাড়াই রান্নার স্বাদে টক ভাব আনতে বিকল্প উপায়ের হদিস রইল।

symbolic image.

পাতিলেবুর কিছু বিকল্প। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ১৮:৫৩
Share: Save:

মাংস ম্যারিনেট করতে হোক কিংবা খাবারের স্বাদে টক-মিষ্টি ভাব আনতে, বাঙালি হেঁশেলে পাতিলেবু বড় ভরসা। তা ছাড়া বাইরে থেকে তেতেপুড়ে এসে দ্রুত চাঙ্গা হতেও পাতিলেবুর শরবতে চুমুক দিলে অমৃত লাগে। আবার রূপচর্চাতেও পাতিলেবুর ভূমিকা অনবদ্য। তবে রান্নায় পাতিলেবুর ভূমিকা যতটা প্রত্যক্ষ, অন্যান্য ক্ষেত্রে ততটাও নয়। কিন্তু রান্নার সময় পাকঘর তন্ন তন্ন করে খুঁজেও কোথাও পাতিলেবুর খোঁজ পেলেন না। পাতিলেবু ছাড়াই রান্নার স্বাদে টক ভাব আনতে বিকল্প উপায়ের হদিস রইল।

ভিনিগার

অনেক রান্নায় টক স্বাদ বাড়াতে আমরা লেবু ব্যবহার করি। অনেকে বেকিংয়ের সময়েও লেবুর ব্যবহার করেন। লেবুর পরিবর্তে এ ক্ষেত্রে ভিনিগার ব্যবহার করতে পারেন। মাছ-মাংসের আঁশটে গন্ধ দূর করতেও অনেকে লেবু মাখিয়ে রাখেন। এ ক্ষেত্রেও ভিনিগারেই হতে পারে মুশকিল আসান।

লেমন এসেন্স

রান্নায় এক দু’ফোঁটা লেমন এসেন্স ব্যবহার করেই তার স্বাদ বাড়াতে পারেন। বিশেষত বেকিংয়ের সময় এর ব্যবহার করা যেতেই পারে। ব্যবহার করা লেবুর খোসা ফেলে না দিয়ে গ্রেট করে শুকিয়ে কাচের পাত্রে রেখে দিতে পারেন। রান্নায় সেই খোসার নির্যাস ব্যবহার করলেও দারুণ স্বাদ বাড়ে।

ক্রিম অব টার্টার

এই অ্যাসিটিক উপাদানটিও আপনি লেবুর পরিবর্তে রান্নায় কাজে লাগাতে পারেন। এ ক্ষেত্রে ক্রিম অব টার্টারের সঙ্গে পরিমাণ মতো জল মিশিয়ে রান্নায় কিংবা বেকিংয়ে ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lemon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE