Advertisement
০৪ মে ২০২৪
White Furniture Care

বাড়ি সাজিয়েছেন সাদা রঙের সোফা-টেবিলে? আসবাবের জেল্লা ধরে রাখবেন কী ভাবে?

আসবাবের সাদা রং ঘরের সাজে স্নিগ্ধ ভাব আনে। তবে সাদা তো, সহজেই নোংরা হয়। কী ভাবে পরিষ্কার রাখবেন?

Symbolic Image.

আসবাবের সাদা রং ঘরের সাজে স্নিগ্ধ ভাব আনে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ১৯:২১
Share: Save:

ঘরের রং এবং অন্দরসজ্জার সঙ্গে মিলিয়ে আসবাব বাছাই করার একটা চল তৈরি হয়েছে। একঘেয়েমি কাটিয়ে নানা রঙের আসবাব দিয়ে নতুন ঠিকানা সাজাচ্ছেন অনেকেই। তবে সাদা আসবাবের চাহিদা ইদানীং বেড়েছে। অনেকেরই বসার ঘরে শোভা পাচ্ছে সাদা সোফা, চেয়ার, টেবিল। আসবাবের রং যদি হয় সাদা, তা হলে সাধারণ দামের জিনিসও বহুমূল্য মনে হবে। সাদা রঙের আসবাব সাধারণত কাঠ কিংবা প্লাইউডের উপর রং করা হয়। আসবাবের সাদা রং ঘরের সাজে স্নিগ্ধ ভাব আনে। স্নিগ্ধতায় ভরে থাকে অন্দরের প্রতিটি কোণ। তবে সাদা তো, সহজেই নোংরা হয়। এই একটি মাত্র কারণে অনেকেই সাদা কোনও জিনিস ব্যবহার করতে ভয় পান। তবে পরিষ্কারের উপায় জানা থাকলে সাদা আসবাবও থাকবে ঝকঝকে।

১) অতি অবশ্যই বাড়িতে রাখতে হবে ‘ইমার্জেন্সি ক্লিনিং কিট’। সেখানে রাখুন নরম সুতির কাপড়, স্প্রে বোতলে ভরা জল, সাবান, স্যানিটাইজার। যখনই আসবাবে ময়লা পড়বে, সঙ্গে সঙ্গে পরিষ্কার করে নেওয়া সহজ হবে।

২) সাদা আসবাব সব সময়ে সূর্যের আলো থেকে দূরে রাখা জরুরি। অতিরিক্ত রোদে আসবাবের রং নষ্ট হয়ে যেতে পারে। সাদা খাওয়ার টেবিলেও সরাসরি গরম কোনও পাত্রে রাখা ঠিক নয়। সব সময়ে টেবিল ম্যাট বিছিয়ে রাখুন। তা হলে নোংরা কম হবে।

৩) সাদা আসবাব দেখতে সুন্দর লাগে। কিন্তু এর যত্নআত্তি সহজ নয়। প্রতি ১৫ দিন অন্তর ভাল ভাবে পরিষ্কার করতে হবে। এক কাপ সাদা ভিনিগারের সঙ্গে গরম জল মিশিয়ে পাতলা কাপড় দিয়ে আসবাবগুলি ভাল করে মুছে নিন।

৪) পোকামাকড়, উইপোকা তাড়াতে অনেকেই তার্পিন বা কেরোসিন তেল ব্যবহার করেন। তবে সাদা রঙের আসবাবের ক্ষেত্রে এগুলি ব্যবহার না করাই ভাল। এতে অল্প দিনেই আসবাবের সৌন্দর্য নষ্ট হয়ে যায়।

৫) বাড়িতে খুদে থাকলে সাদা আসবাব অক্ষত রাখা কঠিন। তবে কোনও কারণে যদি পেনের দাগ পড়েও যায়, তা হলে চিন্তা করার কোনও দরকার নেই। দাগের অংশটিতে দাঁতের মাজন লাগিয়ে কিছু ক্ষণ রাখুন। তার পর ভেজা কাপড় দিয়ে মুছে নিন। দাগ উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Furniture Homes Home Decor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE