Advertisement
২৬ মে ২০২৪
Diwali Decoration

বোতল থেকে রঙিন উল, দীপাবলিতে নিজের হাতে তৈরি আলোর রোশনাইয়ে সাজিয়ে তুলুন অন্দরমহল

ইতিমধ্যেই বাড়ির চারপাশের বাজার ছেয়ে গিয়েছে রকমারি আলোয়। কিন্তু এ বার যদি নিজের বাড়ির আলো নিজেই তৈরি করে ফেলেন, তা হলে কেমন হয়?

আলোর ব্যবহারে আপনি বদলে দিতে পারেন বাড়ির অন্দরসজ্জার একঘেয়েমি।

আলোর ব্যবহারে আপনি বদলে দিতে পারেন বাড়ির অন্দরসজ্জার একঘেয়েমি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ১৯:২৭
Share: Save:

দীপাবলি মানেই বাড়ির আনাচ-কানাচ জুড়ে আলোর রোশনাই। সমস্ত আঁধার দূরে সরিয়ে রেখে আলোয় ভেসে ওঠা একটি রাত। আর তার জন্য কত না তোড়জোড়! ইতিমধ্যেই বাড়ির চারপাশের বাজার ছেয়ে গিয়েছে রকমারি আলোয়। কিন্তু এ বার যদি নিজের বাড়ির আলো নিজেই তৈরি করে ফেলেন, তা হলে কেমন হয়?

আলোর ব্যবহারে আপনি বদলে দিতে পারেন বাড়ির অন্দরসজ্জার একঘেয়েমি। কী ভাবে বাড়িতেই হরেক রকম আলো বানাবেন, রইল সেই হদিস।

বাড়িতে ওয়াইনের বোতল জমিয়ে রেখেছেন? অন্দরসজ্জায় কাজে লাগিয়ে ফেলুন সেগুলি।

বাড়িতে ওয়াইনের বোতল জমিয়ে রেখেছেন? অন্দরসজ্জায় কাজে লাগিয়ে ফেলুন সেগুলি। ছবি: সংগৃহীত

বোতল দিয়ে কেরামতি: বাড়িতে ওয়াইনের বোতল জমিয়ে রেখেছেন? অন্দরসজ্জায় কাজে লাগিয়ে ফেলুন সেগুলি। বোতলের গায়ে অ্যাক্রিলিক, স্প্রে পেন্ট বা ফ্যাব্রিক রঙে পছন্দসই নকশা এঁকে নিন। রং শুকিয়ে গেলে তার ভিতরে ঢুকিয়ে দিন টুনি বাল্‌ব। এ বার এগুলি ঘরের কোণে রাখতেও পারেন, আবার ঝুলিয়েও দিতে পারেন সিলিং থেকে।

উলের বাতি: প্রথমে একটি বেলুন ফুলিয়ে নিন। বাটিতে খানিকটা আঠা ও জল মিশিয়ে পাতলা মিশ্রণ তৈরি করে নিন। বেলুনের গায়ে আঠা লাগিয়ে পাটের দড়ি, উল অথবা নারকেল দড়ি তার চারপাশে ভাল করে পাকিয়ে নিন। ঘণ্টাখানেক রোদে রেখে শুকিয়ে ফেলুন। এ বার পিন দিয়ে বেলুনের গায়ে ফুটো করে বেলুন বার করে নিন। দেখবেন সুতো, দড়ি বা উলের একটা শক্তপোক্ত খাঁচা তৈরি হয়েছে। এর পরে পছন্দমতো রং করে একটা হলুদ বাল্‌ব লাগিয়ে ঝুলিয়ে দিলেই হল।

দীপাবলিতে নিজের হাতে বানিয়ে ফেলুন উলের বাতি।

দীপাবলিতে নিজের হাতে বানিয়ে ফেলুন উলের বাতি। ছবি: সংগৃহীত

কাপকেক লাইনার লাইট: বাজার থেকে কিনে আনুন রংবেরঙের মাফিন বা কাপকেক বানানোর রঙিন লাইনার্স। এ বার শক্ত কাগজের উপরে রংচঙে মাফিন লাইনার্স আঠা দিয়ে লাগিয়ে তার মধ্যে ফুটো করুন। তার পর টুনি বাল্‌ব ঝুলিয়ে দিন। দেখতে খাসা লাগবে।

এ তো গেল হাতে তৈরি আলোর কথা। এই সমস্ত আলো ছাড়াও জারের ভিতরে টুনি বাল্‌বের গোছা কিংবা সেন্টার টেবিলের উপর বড় কাচের পাত্রে জল ঢেলে রঙিন ফুল আর ভাসমান মোমবাতির সজ্জা বদলে দিতে পারে আপনার অন্দরের সাজ। কেউ যদি নিজের হাতে আলো না-ও তৈরি করেন, কিনে আনা আলো দিয়েই বাড়ি সাজাতে পারেন নানা ভাবে। শুধুমাত্র রেলিংয়ে নয়, বরং বইয়ের তাকের ধার ধরে অথবা আয়নার চারপাশে লাগিয়ে ফেলুন রঙিন আলো। সিঁড়িতে ওঠা-নামার রেলিংয়ে পাকিয়ে পাকিয়ে অথবা গাছের টবেও আলগোছে আলো সাজিয়ে রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diwali Decoration Light
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE