Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Home Decor

Cleaning Tips: ৫ টোটকা: শখের তামার বাসন হয়ে উঠবে ঝকঝকে

তামার পাত্র খুব দ্রুত নোংরা হয়। পরিষ্কার করার ঝক্কিও অনেক। ঘরোয়া উপায়ে কী ভাবে পরিষ্কার রাখবেন?

অপরিষ্কার তামার পাত্রে জল খাওয়াও অস্বাস্থ্যকর।

অপরিষ্কার তামার পাত্রে জল খাওয়াও অস্বাস্থ্যকর। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২২ ১০:৩৩
Share: Save:

অধিকাংশ বাড়িতেই জল খাওয়ার জন্য স্টিল বা কাঁচের পাত্র ব্যবহার করা হয়।অনেকে আবার প্লাস্টিকের বোতলেও জল খেয়ে থাকেন। তবে মানুষ এখন আগের চেয়েও বেশি স্বাস্থ্যসচেতন। তাই তামার পাত্রেও জল খেয়ে থাকেন অনেকে। তামার পাত্রে জল খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে। আর্থ্রাইটিসের সমস্যা কমে। ত্বকের অনেক সমস্যা দূর হয়। তবে তামার পাত্র খুব তাড়াতাড়ি ময়লা হয়ে যায়। জল দিয়ে ধুয়ে নিলেই তা পরিষ্কার হয় না। সঠিক পরিচর্যার অভাবে তামার বাসনে অনেক সময় কালো দাগছোপ পড়ে যায়। তামার পাত্রে জল খাওয়া যেমন স্বাস্থ্যকর। তেমনই অপরিষ্কার তামার পাত্রে জল খাওয়াও অস্বাস্থ্যকর।

সঠিক পরিচর্যার অভাবে তামার বাসনে অনেক সময় কালো দাগছোপ পড়ে যায়।

সঠিক পরিচর্যার অভাবে তামার বাসনে অনেক সময় কালো দাগছোপ পড়ে যায়। ছবি: সংগৃহীত

সহজে কী ভাবে পরিষ্কার রাখবেন তামার পাত্র?

১) কালো হয়ে যাওয়া তামার পাত্র পরিষ্কার করতেও ব্যবহার করতে পারেন ভিনিগার। তামার পাত্রগুলিতে ভাল করে ভিনিগার লাগিয়ে কয়েক ঘণ্টা রেখে দিন। তারপর কোনও শক্ত কাপড় দিয়ে ভাল করে ঘঁষে পরিষ্কার করে নিন। পাত্রের কালো দাগছোপ উঠে যাবে।

২) তামার বাসন পরিষ্কার করতে তেঁতুলের ব্যবহার হয়ে আসছে বহু দিন আগে থেকে। এক কাপ জলের মধ্যে তেঁতুল ভিজিয়ে রাখুন প্রায় ৩০ মিনিট। এর পর হাত দিয়ে পাত্রের গায়ে ভাল করে মাখিয়ে নিন। কিছু ক্ষণ রাখুন। তারপর শক্ত কোনও জিনিস দিয়ে পরিষ্কার করে নিলেই চকচকে হয়ে উঠবে আপনার সাধের তামার বাসন।

৩) তামার বাসন পরিষ্কার করার অন্যতম উপাদান হল নুন ও ভিনিগার। সমপরিমাণ ভিনিগার ও নুন একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ বানান। সেই মিশ্রণটি পাত্রের গায়ে ১০-২০ মিনিট মতো ভাল করে লাগিয়ে রেখে দিন। তারপর জল দিয়ে ধুয়ে নিলেই উঠে যাবে পাত্রের দাগছোপ।

৪)তামার পাত্রের দাগছোপ তুলতে দারুণ কার্যকর লেবু। নুন ও লেবু দিয়ে তামার বাসন পরিষ্কার করতে পারেন অনায়াসে। এক কাপ জলে লেবুর রস ও নুন মিশিয়ে সেই মিশ্রণটি নরম কাপড় দিয়ে তামার বাসনের গায়ে মাখিয়ে কিছু ক্ষণ অপেক্ষা করে ভাল করে পরিষ্কার করে নিন।

৫) তামার বাসন পরিষ্কার করতে লবণ ও বেকিং সোডা ব্যবহার করতে পারেন। অল্প নুন আর বেকিং সোডা মিশিয়ে তাতে সামান্য জল দিয়ে ঘন একটি মিশ্রণ তৈরি করে নিন। সেই মিশ্রণটি তামার বাসনের গায়ে মাখিয়ে কিছু ক্ষণ রেখে জল দিয়ে ধুয়ে নিলেই ঝকঝকে হয়ে উঠবে তামার পাত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Clean
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE