Advertisement
২৬ এপ্রিল ২০২৪
UTS

UTS rail ticket booking app: অনলাইনে লোকাল ট্রেনের টিকিট কাটবেন কী ভাবে

টিকিট কাটার জন্য লোকাল ট্রেনে ওঠার আগেই যাত্রীদের দাঁড়াতে হয় লম্বা সারিতে। ফলে তাড়াহুড়ো থাকলেও হয়ে যায় দেরি।

মোবাইলেই কেটে নিতে পারেন ট্রেনের টিকিট

মোবাইলেই কেটে নিতে পারেন ট্রেনের টিকিট ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২২ ১৬:১৮
Share: Save:

টিকিট ছাড়া ট্রেনে ভ্রমণ দণ্ডনীয় অপরাধ। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যায় লোকাল ট্রেনে ওঠার আগেই যাত্রীদের দাঁড়াতে হয় টিকিট কাটার লম্বা সারিতে। ফলে তাড়াহুড়ো থাকলেও হয়ে যায় দেরি। এই বিড়ম্বনা এড়াতে যাত্রীরা এখন টিকিট কাটতে পারেন অনলাইনেই। দেখে নিন কী ভাবে কাটতে পারেন লোকাল ট্রেনের টিকিট।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: শাটরস্টক

১। নেটমাধ্যমে ‘ইউটিএস অন মোবাইল’ নামক অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে। এটি রেল দফতরের নিজস্ব অ্যাপ। অ্যান্ড্রয়েড, উইন্ডোজ ও আইওএস চালিত স্মার্টফোনে এই অ্যাপটি বিনা পয়সায় ব্যবহার করা যায়।

২। যাত্রীকে প্রথমে নিজের নাম, মোবাইল নম্বর, লিঙ্গ ও জন্ম তারিখ দিয়ে নাম নথিভুক্ত করতে হবে অ্যাপটিতে। দিতে হবে নিজের পছন্দসই পাসওয়ার্ড। নাম নথিভুক্ত করার সময় আধার বা ভোটার কার্ডের মতো সচিত্র পরিচয় পত্রের নম্বরও নথিভুক্ত করতে হবে যাত্রীকে।

৩। নাম নথিভুক্ত হয়ে গেলে নিখরচায় একটি বৈদ্যুতিন ওয়ালেট তৈরি হয়ে যাবে নিজে থেকেই। নাম আর-ওয়ালেট। ইউটিএস কেন্দ্র ও রেলের ইউটিএস সংক্রান্ত ওয়েবসাইট থেকে এই ওয়ালেটে টাকা ভরা যাবে। টাকা ভরা যাবে ইউপিআই পদ্ধতিতেও।

৪। এ বার শুরুর স্টেশন আর গন্তব্য স্টেশনের নাম দিলেই ক্রয় করা যাবে টিকিট। সাধারণ যাতায়াতের টিকিট ছাড়াও, স্টেশন টিকিট, প্ল্যাটফর্ম টিকিট ও মাসিক টিকিট কাটার ব্যবস্থাও রয়েছে এই অ্যাপে। তবে এখনও পর্যন্ত শুধু কিছু নির্দিষ্ট স্টেশনের জন্যই প্ল্যাটফর্ম টিকিট কাটা যাচ্ছে।

৫। টিকিটের জন্য আলাদা কাগজেরও প্রয়োজন নেই। অ্যাপটির মধ্যেই টিকিটের একটি বৈদ্যুতিন প্রতিলিপি জমা হয়ে থাকে। তবে মনে রাখবেন, কোনও স্টেশন থেকে এককালীন টিকিট কাটার জন্য স্টেশনের অন্তত দু’কিলোমিটারের মধ্যে পৌঁছতে হবে যাত্রীকে। আবার ট্রেন চলাকালীন ট্রেনের ভিতরে বসে কাটা যাবে না টিকিট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UTS Rail Ticket local train
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE