Advertisement
০৩ মে ২০২৪
Tips to Dry clothes

বর্ষায় জামাকাপড় শুকোতে নাজেহাল হতে হচ্ছে? রইল সহজ কয়েকটি কৌশল

জামাকাপড় শুকোনোর জন্য রোদের দিকে তাকিয়ে বসে থাকলে চলবে না। বরং কয়েকটি কৌশল জানা থাকলে পোশাক শুকিয়ে নেওয়া সহজ হবে।

Symbolic Image.

জামাকাপড় শুকোনোর জন্য রোদের দিকে তাকিয়ে বসে থাকলে চলবে না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ১৯:২৭
Share: Save:

বৃষ্টির মরসুমে রাস্তার জলকাদা তো আছেই, তবে এই ঋতুতে সবচেয়ে বেশি অস্বস্তির বিষয় হল জামাকাপড় না শুকোনো। বর্ষার আকাশে রোদের দেখা পাওয়া ভার। আর রোদ উঠলেও তা কম সময়ের জন্য। ভিজে জামাকাপড় শুকিয়ে নেওয়ার সময়টুকু পর্যন্ত পাওয়া যায় না। এ দিকে, রোজ বাইরে বেরোতে হচ্ছে। ঘন ঘন পোশাকও কাচতে হচ্ছে। সেগুলি শুকোতে গিয়েই হতে হচ্ছে নাজেহাল। তবে জামাকাপড় শুকোনোর জন্য রোদের দিকে তাকিয়ে বসে থাকলে চলবে না। বরং কয়েকটি কৌশল জানা থাকলে পোশাক শুকিয়ে নেওয়া সহজ হবে।

১) জামাকাপড় কাচার পর ভাল করে জল নিংড়ে নিন। পোশাকে বাড়তি জল থাকলে রোদে দিলেও তাড়াতাড়ি শুকোতে চায় না। তাই প্রথমে গায়ের জোরে নিংড়ে নিন। এতেই অনেকটা কাজ এগিয়ে যায়। তার পর যদি রোদ না ওঠেও, এমনি মেলে রাখলেও হাওয়ায় দ্রুত শুকিয়ে যাবে।

২) গরম এখনও কমেনি। অস্বস্তি রয়েই গিয়েছে। ফ্যানও চালাতেই হচ্ছে। ফলে ভিজে জামাকাপড় শুকোতে ফ্যানের হাওয়া ভরসা হতে পারে। পোশাকের জল নিংড়ে ফ্যানের হাওয়া পোশাকগুলি টানটান করে মেলে দিন। সারা রাত রাখলেই শুকিয়ে যাবে।

৩) বাড়িতে হেয়ার ড্রায়ার আছে? তা হলে বর্ষায় ভিজে জামাকাপড় শুকোনো নিয়ে চিন্তা না করলেও চলে। ভিজে জামাকাপড়গুলির উপর ড্রায়ার চালিয়ে নিন দু’বার করে। তাতেই অনেকটা শুকিয়ে যাবে।

৪) ভিজে জামাকাপড় ইস্ত্রি করে নিতে পারেন। ইস্ত্রি করলে হয়তো পোশাক শুকনো খটখটে হয়ে যাবে না। তবে পরিধানের যোগ্য হবে।

৫) বর্ষার মরসুমে ভারী জামাকাপড় বেশি ব্যবহার না করাই শ্রেয়। হালকা-পাতলা পোশাক পরুন। মোটা জামাকাপড় শুকোতে সমস্যা হয় বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

clothes Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE