Advertisement
০৫ মে ২০২৪
Cleaning Tips

Cleaning Tips: ৫ টোটকা: ব্লিচ ছাড়াই সাদা পোশাকের জেল্লা বাড়বে

দেখতে যতই ভাল লাগুক না-কেন, পোশাকের সাদা রং টিকিয়ে রাখতে বেশ কাঠখড় পোড়াতে হয়। রাসায়নিক ব্যবহার করা ছাড়া আর কী উপায়ে সাদা কাপড় হবে উজ্জল?

সাদা জামার জেল্লা বজায় রাখা কিন্তু বেশ ঝক্কির কাজ।

সাদা জামার জেল্লা বজায় রাখা কিন্তু বেশ ঝক্কির কাজ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২২ ১৬:৫৮
Share: Save:

আলমারিতে রঙবেরঙের পোশাক থাকলেও একটা সাদা শার্ট কিংবা কুর্তির কদর কিন্তু আমাদের কাছে সর্বদাই বেশি। কিন্তু দেখতে যতই ভাল লাগুক না-কেন, পোশাকের সাদা রং টিকিয়ে রাখতে বেশ কাঠখড় পোড়াতেই হয়। সাদা জামার জেল্লা বজায় রাখা কিন্তু বেশ ঝক্কির কাজ। সাদা জামা খুব তাড়াতাড়ি ময়লা হয়ে যায়, তাই রোজের ফ্যাশনে বেশি ব্যবহার হয় না। কেবল কোনও বিশেষ অনুষ্ঠান বা পার্টিতেই আমরা পরতে পছন্দ করি এই পোশাক। দিনের পর দিন আলমারিতে রাখা থাকলেও কিন্তু সাদা পোশাকে হলদে ছাপ পড়ে যায়। সেই সাদা জামার সাদা র‌ং ধরে রাখতে সেটিকে উজ্জ্বল করতে হবে। আর তার উপায় হল ব্লিচ। কিন্তু প্রিয় পোশাকে অনেকেই ব্লিচ ব্যবহার করতে চান না, কিংবা কোনও রাসায়নিক ব্যবহার করতে চান না। তা হলে উপায়?

ভিনিগার

এক বালতি গরম জলে এক কাপ সাদা ভিনিগার মিশিয়ে তাতে পছন্দের সাদা পোশাক সারা রাত ভিজিয়ে রাখতে হবে। পর দিন সেই পোশাক ভাল করে ধুয়ে নিলেই বাড়বে পোশাকের জেল্লা।

বেকিং সোডা

ফুটন্ত জলে এক কাপ বেকিং সোডা মিশিয়ে ভাল করে ফুটিয়ে নিন। তার পর গরম ওই মিশ্রণটি আঁচ থেকে নামিয়ে নিয়ে সাদা পোশাকটি তার মধ্যে ঘণ্টা খানেক ভিজিয়ে রাখুন। এর পর সেই পোশাক সাধারণ সাবান দিয়ে ধুয়ে ফেললেই সাদা রং আরও উজ্জ্বল হয়ে যাবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নীল

নীলের গুঁড়ো বা তরল সাদা পোশাকে নীলাভ আভা নিয়ে আসে, যার ফলে আমাদের চোখে পোশাক আরও উজ্জ্বল হয়ে ওঠে। সে ক্ষেত্রে সাদা কাপড় ধোয়ার সময়ে এই উপাদানও ব্যবহার করা যেতে পারে। তবে এ ক্ষেত্রে পরিমাণটা ভীষণ জরুরি।

বোরাক্স

প্রাকৃতিক ভাবে পাওয়া খনিজ বোরাক্স হল ক্লোরিন একটি ব্লিচের বিকল্প, যা দাগছোপ দূর করতে সাহায্য করে। এ ক্ষেত্রে এক বালতি গরম জলে আধ কাপ বোরাক্স গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এর পর সেই মিশ্রণে সাদা জামা অন্তত ৩০ মিনিট বা তার বেশি সময় ধরে ভিজিয়ে রেখে তা পরে ধুয়ে ফেলুন।

সূর্যের আলো

সূর্যের অতিবেগুনি রশ্মির কিন্তু রঙিন জামাকাপড়ের পক্ষে মোটেই ভাল নয়। চড়া রোদে বেশি ক্ষণ রঙিন পোশাক রাখলে বিবর্ণ হয়ে যেতে পারে। অথচ এই সূর্য রশ্মিই সাদা পোশাককে আরও উজ্জ্বল করতে সাহায্য করে। অতিবেগুনি রশ্মি শুধু কাপড় ব্লিচই করে না, এর পাশাপাশি কাপড়কে জীবাণুমুক্ত করতেও সাহায্য করে। সে ক্ষেত্রে সাদা বিছানার চাদর অথবা সাদা শাড়ি সরাসরি সূর্যের আলোয় রেখে শুকিয়ে নিলেই দেখবেন তাঁর ঔজ্জ্বল্য বেড়ে গিয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Cleaning Tips cleaning hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE