Advertisement
২৩ জুন ২০২৪
Leather

Leather Care: চামড়ার ব্যাগ ব্যবহার করতে ভালবাসেন? কী ভাবে যত্নে রাখবেন

চামড়ার ব্যাগ দীর্ঘ দিন ব্যবহার করতে চাইলে তার সঠিক যত্নের প্রয়োজন। কী ভাবে যত্ন নিলে সাধের ব্যাগটি ভাল থাকবে, রইল তারই খুঁটিনাটি।

আসল চামড়ার ব্যাগের দাম একটু বেশি ঠিকই, তবে চলেও বহু দিন।

আসল চামড়ার ব্যাগের দাম একটু বেশি ঠিকই, তবে চলেও বহু দিন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২২ ২০:২৩
Share: Save:

অফিস হোক কিংবা কোনও বিয়েবাড়ি, পোশাকের সঙ্গে মানানসই একটা ব্যাগ না হলে ঠিক জমে না! বাজারের অনেক ধরনের ব্যাগ পাওয়া গেলেও অনেকেই চামড়ার ব্যাগ ব্যবহার করতে বেশি পছন্দ করেন। দেশি হোক কিংবা বিদেশি, যে কোনও পোশাকের সঙ্গেই ভাল মানায় এই ব্যাগ। আসল চামড়ার ব্যাগের দাম একটু বেশি ঠিকই, তবে চলেও বহু দিন। কিন্তু এই ব্যাগ দীর্ঘ দিন ব্যবহার করতে চাইলে তার সঠিক যত্নের প্রয়োজন। কী ভাবে যত্ন নিলে সাধের ব্যাগটি ভাল থাকবে, রইল তারই খুঁটিনাটি।

১) চামড়ার ব্যাগ ঠিক রাখতে বাজারে বিশেষ কন্ডিশনার পাওয়া যায়। চামড়ার ব্যাগে কন্ডিশনার না লাগালে চামড়া ফেটে এবং কুঁচকে যেতে পারে। তাই আপনি যে আবহাওয়ায় বসবাস করেন, সেখানকার আর্দ্রতার কথা মাথায় রেখে বছরে কমপক্ষে দুi থেকে তিন বার ব্যাগে কন্ডিশনার লাগান। তুলোয় কিছুটা কন্ডিশনার নিয়ে তা ভাল ভাবে ব্যাগের গায়ে লাগিয়ে নিন। মিনিট পাঁচেক বাদে সুতির কাপড় দিয়ে ভাল করে মুছে নিন। চাইলে আপনি প্রতি মাসে এক বার করে এটি করতে পারেন। এতে ব্যাগের চামড়া দীর্ঘদিন নরম থাকবে।

অনেকেই চামড়ার ব্যাগ শুধুমাত্র কোনও অনুষ্ঠান বা বিশেষ উপলক্ষে ব্যবহার করে থাকেন।

অনেকেই চামড়ার ব্যাগ শুধুমাত্র কোনও অনুষ্ঠান বা বিশেষ উপলক্ষে ব্যবহার করে থাকেন।

২) কোভিডের ঝুঁকি এড়াতে স্যানিটাইজার আমাদের নিত্যসঙ্গী। ব্যাগ থেকে জামাকাপড় জীবাণুমুক্ত করতে এখন স্যানিটাইজারই ভরসা। তবে চামড়ার ব্যাগে ভুলেও স্যানিটাইজার স্প্রে করবেন না। ব্যাগের রং ফ্যাকাশে হয়ে যেতে পারে।

৩) অনেকেই চামড়ার ব্যাগ শুধুমাত্র কোনও অনুষ্ঠান বা বিশেষ উপলক্ষে ব্যবহার করে থাকেন। বাকি সময় এর স্থান হয় আলমারিতেই। আলমারিতে তুলে রাখার সময় খেয়াল রাখতে হবে, যাতে এর আকার নষ্ট না হয়ে যায়। তাই তুলে রাখার আগে ব্যাগের মধ্যে বাবল র‍্যাপ, পার্চমেন্ট পেপার কিংবা খবরের কাগজ ভরে রেখে দিতে ভুলবেন না। এ বার একটি কাপড়ে মুড়ে ব্যাগটিকে তবেই আলমারিতে রাখুন। সঙ্গে রাখুন সিলিকা জেলের প্যাকেট।


৪) এ ছাড়া ব্যাগে ছত্রাক হওয়া আটকাতে মাসে এক বার করে খোলা হাওয়ায় কিছু ক্ষণের জন্য রেখে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Leather shoes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE