Advertisement
০২ মে ২০২৪
Fungal Stain on clothes

৫ ধাপ: আলমারিতে কেচে রাখা কালো জামায় ছত্রাকের সাদা দাগ তুলে ফেলা যাবে সহজে

বর্ষাকালে কম-বেশি সব পোশাকেই এমন ছত্রাকের আনাগোনা লক্ষ করা যায়। তবে কালো রঙের উপর তা বোঝা যায় বেশি।

Image of Fungus on Dress

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ২০:৪৩
Share: Save:

কাজ থেকে ফিরে বন্ধুর বাড়িতে যাবেন। ঘরোয়া আড্ডায় কালোরঙা একখানা শাড়ি পরবেন বলে ঠিক করে রেখেছিলেন। কিন্তু আলমারি থেকে তা বার করতেই মাথায় হাত। বর্ষায় গুমোট গন্ধ তো আছেই। সঙ্গে কালো শাড়ির বিভিন্ন জায়গায় ছোপ ছোপ সাদা দাগ ভরে গিয়েছে। শাড়ির বিশ্রী গন্ধ না হয় সুগন্ধি দিয়ে ঢাকা দেওয়া যাবে। কিন্তু কালো শাড়ির স্পষ্ট দাগ তো সহজে তুলে ফেলা যাবে না। বিশেষজ্ঞরা বলছেন, বর্ষাকালে কম-বেশি সব পোশাকেই এমন ছত্রাকের আনাগোনা লক্ষ করা যায়। তবে কালো রঙের উপর তা বোঝা যায় বেশি। পোশাকে মাড় হিসেবে ভাতের ফ্যান ব্যবহার করার পর, ভাল করে না শুকোলেও অনেক সময় এমন ছত্রাক দেখা দিতে পারে। তবে লন্ড্রিতে খরচ না করেও বাড়িতে সহজ উপায়েই ছত্রাকের এই দাগ তুলে ফেলা যেতে পারে।

পোশাক থেকে ছত্রাকের দাগ তুলবেন কী ভাবে?

১) পোশাকের যে অংশে প্রথমে ছত্রাকের দাগ রয়েছে সেই জায়গাটি একটি ব্রাশের সাহায্যে ভাল করে ঝেড়ে নিন।

২) এ বার একটি পাত্রে জল নিয়ে তার মধ্যে পরিমাণ মতো ভিনিগার মিশিয়ে নিন। সঙ্গে আধ টেবিল চামচ বেকিং সোডাও মেশাতে পারেন। এই মিশ্রণের মধ্যে ডুবিয়ে রাখুন ওই পোশাক।

৩) অন্য একটি বালতিতে ডিটারজেন্ট গুলে রাখুন। ভিনিগারের পাত্র থেকে পোশাক তুলে নিয়ে এ বার সাবানের মধ্যে দিয়ে দিন।

৪) এ বার কাচা পোশাক রোদে ভাল করে শুকিয়ে নিন। অনেক পোশাকে সরাসরি রোদ লাগানো যায় না। সে ক্ষেত্রে ছাদ বা বারান্দার ছায়াবৃত জায়গা পোশাক শুকোতে দিন। কিন্তু ঘরের ভিতর, চার দেওয়ালের মধ্যে তা শুকোতে দেওয়া যাবে না।

৫) কাচা পোশাক ভাঁজ করে এমন জায়গায় রাখুন যেখানে পর্যাপ্ত হাওয়া বাতাস চলাচল করতে পারে। বদ্ধ কাঠের আলমারিতে রাখলে আবার সেই একই সমস্যা দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fungal Stain Monsoon Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE