Advertisement
০৬ মে ২০২৪
Meal Preservations

সুবিধার জন্য অনেকটা খাবার একসঙ্গে তৈরি করবেন, কিন্তু তা সপ্তাহভর ভাল রাখবেন কী করে?

ছুটির দিন সারা সপ্তাহের রান্না করে রাখার চল রয়েছে বিদেশে। অনেকটা খাবার একসঙ্গে তৈরি করা এবং রাখার ক্ষেত্রে বিদেশের মূল সুবিধা হল সেখানকার আবহাওয়া। কিন্তু এখানকার আবহাওয়াতেও কি তেমন ভাবে খাবার সংরক্ষণ করে রাখা যায়?

Image of grocery

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ১৩:০০
Share: Save:

সমাজমাধ্যমে বিভিন্ন প্ল্যাটফর্ম দেখতে দেখতে প্রচুর ‘ডিআইওয়াই’ ভিডিয়ো চোখে পড়ে। কোথাও দেখানো হয়, কম সময়ে চটজলদি কী কী খাবার তৈরি এবং কী ভাবে তা সারা সপ্তাহের জন্য সংরক্ষণ করে রাখা যায়। যার বেশির ভাগই বিদেশের। বিদেশে গৃহ সহায়িকা রাখার চল নেই। তাই নিজেদের কাজ নিজেদেরই করতে হয়। কিন্তু সপ্তাহজুড়ে এতই ব্যস্ততা থাকে যে, প্রতি দিন রান্না করার সময় পান না অনেকেই। ছুটির দিন সারা সপ্তাহের রান্না করে রাখার চল সেখানে। এ দেশেও যে তেমন চল নেই, তা নয়। কিন্তু অনেকটা খাবার একসঙ্গে তৈরি করা এবং রাখার ক্ষেত্রে বিদেশের মূল সুবিধা হল সেখানকার আবহাওয়া। যার ফলে চট করে খাবার নষ্ট হয় না। কিন্তু সেই একই পদ্ধতিতে সারা সপ্তাহের খাবার যদি এই ভ্যাপসা গরম আবহাওয়াতেও করতে হয়, তা হলে তা সংরক্ষণের ক্ষেত্রে একটু সতর্ক হওয়া প্রয়োজন।

১) কত দিন রাখা যাবে, তা দেখে নিন

যে সব খাবার সহজে পচে যায়, সেগুলি রাখার চেষ্টা না করাই ভাল। খুব বেশি ঝোল বা কারি থাকে, এমন খাবার শুকনো করে রাখা যেতে পারে। কম তেল-মশলা যুক্ত খাবার সহজেই নষ্ট হয়ে যায়, তাই তেমন খাবার বেশি দিন ভাল থাকে না।

২) পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে

রান্না করার সময়ে যেমন সব্জি, মাছ, মাংস ভাল করে ধুয়ে নিতে হবে। তেমন যে পাত্রে রাখবেন তা-ও যেন পরিষ্কার করে নেওয়া হয়। কারণ পাত্রে কোনও ধুলো-ময়লা থাকলে তা খাবার নষ্ট করে দিতে পারে।

৩) আলাদা আলাদা করে রাখতে হবে

যেটুকু প্রয়োজন, সেই পরিমাণ খাবার বার করে বাকিটা ফ্রিজে রেখে দিতে পারেন। আবার সপ্তাহে ছ’দিনের জন্য আলাদা আলাদা বাক্স করে খাবার ফ্রিজে তুলে রাখতে পারেন।

Image of meal

— প্রতীকী চিত্র।

৪) গরম খাবার স্বাভাবিক তাপমাত্রায় আনতে হবে

রান্না করা খাবার ফ্রিজে তোলার আগে তা একেবারে স্বাভাবিক তাপমাত্রায় নিয়ে আসতে হবে। তার পর ফ্রিজে তুলতে হবে। গরম খাবার ফ্রিজে তুলতে তা সহজেই ব্যাক্টেরিয়া, ভাইরাসের আঁতুড়ঘরে পরিণত হয়।

৫) ভাত, রুটিকে এই তালিকায় রাখা যাবে না

ডাল, তরকারি, সব্জি বা অন্য যে কোনও পদ বেশ কিছু দিন পর্যন্ত ফ্রিজে রাখা গেলেও ভাত বা রুটি কিন্তু বেশি দিন পর্যন্ত সংরক্ষণ করে রাখা যায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Preservations plan Meal week
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE