Advertisement
০২ মে ২০২৪
Cleaning Tips

Kitchen Cleaning Tips: হেঁশেল পরিষ্কার না থাকলেই মেজাজ খারাপ হয়ে যায়? কী ভাবে সাফ করবেন রান্নাঘরের কালিঝুলি

রান্নাঘরের টাইলস কিংবা সিঙ্কের দাগ পরিষ্কার করাও বেশ ঝক্কির কাজ!

রান্নাঘরের টাইলস কিংবা সিঙ্কের দাগ পরিষ্কার করাও বেশ ঝক্কির কাজ! ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ২০:৫৬
Share: Save:

রান্নাঘরে রান্না করার সময়ে বেশ পরীক্ষা-নিরীক্ষা করে নতুন পদ রান্না করলেন, কিন্তু সব শেষে মেজাজ গরম যায় কড়াইয়ের হাল দেখে। দুধ জাল দেওয়ার সময়ে উতলে উঠে গ্যাসের উপর পড়ে যায়। সঙ্গে সঙ্গে পরিষ্কার করা না হলে গ্যাসের আঁচে সেই দাগ কালচে হয়ে যায়। সেই পোড়া দাগ পরিষ্কার নজেহাল হতে হয় সকলকেই। শুধু তা-ই নয়, রান্নাঘরের টাইলস কিংবা সিঙ্কের দাগ পরিষ্কার করাও বেশ ঝক্কির কাজ! বাসন মাজার সাবান দিয়ে চেষ্টা করেও কোনও লাভ হল না। দাগ যত পুরনো হবে, ততই তোলা মুশকিল হবে। তা হলে কী করবেন?

১) এই সমস্যার সমাধান হতে পারে ময়দা দিয়েই। পোড়া দাগের উপর জল ছিটিয়ে দিন। এ বার ময়দা ছড়িয়ে দিয়ে হালকা হাতে ঘষে নিন। কিছু ক্ষণ এ ভাবেই রেখে দিন। মিনিট দশেক পর ভাল করে জল দিয়ে পরিষ্কার করে নিন।

২) লেবু যে কোনও ধরনের দাগ তুলতে সাহায্য করে। পোড়া কড়াইয়ে জল নিয়ে লেবু সিদ্ধ করতে দিন। লেবু এতটাই ফোটাতে হবে যে, কড়াইতে লাগা খাবারের উপাদানগুলি ভেসে ওঠে। এ বার বাসন মাজার সাবান দিয়ে পরিষ্কার করুন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) যদি রান্নাঘরের সিঙ্ক বা টাইল্‌সে তেলের আস্তরণ পড়ে, তা হলে সেখানে লেবুর রস মাখিয়ে রেখে নিন। কিছু ক্ষণ রেখে জায়গাটি বরফ ঘষে নিন। দেখবেন নোংরা পরিষ্কার হয়ে তেলচিটে ভাব চলে গিয়েছে। এ ছাড়া জলের সঙ্গে ভিনিগার মিশিয়ে বরফ জমিয়ে নিতে পারেন। সেই বরফ দিয়ে সরাসরি পরিষ্কারও করতে পারেন।

৪) ক্যাবিনেটের হাতলে চিটচিটে ছোপ পড়লে, এক কাপ গরম জলে দু’চামচ ডিশওয়াশিং জেল ও এক চামচ লেবুর রস মিশিয়ে ময়লা অংশে মিশ্রণটি দশ মিনিট লাগিয়ে রাখুন। পরে জল দিয়ে ধুয়ে মুছে নিন।

৫) কঠিন তেলচিটে দাগের জন্য এক কাপ জলে চার ভাগ বেকিং সোডা ও এক ভাগ ভিনিগারের ঘন মিশ্রণ দিয়ে পরিষ্কার করুন। তবে সাবধানতার জন্য সামান্য মিশ্রণ নিয়ে ক্যাবিনেটের অল্প অংশ মুছে পরখ করে নিন। পালিশের ক্ষতি হচ্ছে কি না!

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Cleaning Tips Home Cleaning Kitchen Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE