Advertisement
২৫ জুন ২০২৪
Home Decor Tips

ছোট ফ্ল্যাটে জায়গার বড় অভাব? সামান্য বুদ্ধি খরচ করলেই নীড় দেখাবে বড়

বাড়ির আকার ছোট হলে অনেকেই মনে করেন সাজানো-গোছানোর পরিসর কম। অথচ সামান্য বুদ্ধি খরচ করলেই কিন্তু আপনার সাধের ছোট্ট পরিসরটিরও সুন্দর হয়ে উঠতে পারে। রইল সেই সব ফিকির।

Image of home decor.

ছোট নীড়কে সাজিয়ে তোলার ফিকির। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৩ ১৫:২৫
Share: Save:

সুন্দর এবং সুষ্ঠু ভাবে রক্ষণাবেক্ষণ করা বাড়ির স্বপ্ন কে না দেখেন? কিন্তু অনেকেই ঘর সাজানোর সেরা জিনিসগুলি আনার পরেও কাঙ্ক্ষিত চেহারাটি পান না, এ ক্ষেত্রে হয়তো ভুল থাকতে পারে পদ্ধতিতেই। সুন্দর বাড়ির জন্য বিলাসবহুল উপাদানের যতটুকু প্রয়োজন, তার চেয়েও বেশি প্রয়োজন সৃজনশীলতা এবং সঠিক পদ্ধতির। এখন বেশির ভাগ মানুষই দু’কামরার ঘরেই থাকেন। স্বামী-স্ত্রী আর খুদেকে নিয়েই ছোট্ট সংসার। তাই ফ্ল্যাটের আকারও খুব বড় নয়। বাড়ির আকার ছোট হলে অনেকেই মনে করেন সাজানো-গোছানোর পরিসর কম। অথচ সামান্য বুদ্ধি খরচ করলেই কিন্তু আপনার সাধের ছোট্ট পরিসরটিরও সুন্দর হয়ে উঠতে পারে।

ছোট ঘরের অন্দরসজ্জার সময় কোন কোন বিষয় মাথায় রাখবেন?

দেওয়ালের রং: ছোট ঘরের জন্য দেওয়ালের সঠিক রং বাছাই জরুরি। ছোট ঘরের দেওয়ালের জন্য হালকা অথচ উজ্জ্বল রং নির্বাচন করুন। সাদা, হালকা হলুদ ছোট ঘরে ভাল মানাবে।

ঘরের পর্দা: ঘর ছোট হলে ঘরের পর্দার সঙ্গে যেন দেওয়ালের রঙের সামঞ্জস্য থাকে। হয় দেওয়ালের রঙের অথবা দেওয়ালের রঙের থেকে এক বা দুই পরত বেশি গাঢ় রঙের পর্দা ব্যবহার করুন।

বাড়তি জিনিস তুলে রাখুন: ঘরে অপ্রয়োজনীয় কোনও জিনিস রাখবেন না। যে জিনিস বা আসবাবগুলি প্রতিদিন ব্যবহার করা হয় না, সেগুলি ছড়িয়ে-ছিটিয়ে না রেখে সযত্নে তুলে অন্যত্র রাখুন।

আয়না লাগান: ঘর সাজাতে ব্যবহার করতে পারেন আয়না। আয়না ঘরের আয়তন দৃশ্যত বড় দেখাতে সাহায্য করে। ঘরের আলোকসজ্জার উপর নজর দিন। আলো বেশি হলে ঘর বড় দেখায়।

আসবাব: ছোট ঘরের ক্ষেত্রে আসবাবপত্র বাছাই করার সময় সতর্ক থাকতে হবে। সোফা কাম বেড, ফোল্ডেড ডাইনিং টেবিলের মতো আসবাব কিনতে পারেন। প্রয়োজন ছাড়া অতিরিক্ত আসবাব দিয়ে ঘর ভর্তি করবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Tips Home Decoration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE