Advertisement
০২ মে ২০২৪
Geyser Safety Tips

দীর্ঘ দিন গিজ়ার ভাল রাখতে চান? কোন ৫ ভুলেই খারাপ হয়ে যায় যন্ত্রটি

নিরাপদে গিজ়ার ব্যবহার করার জন্য প্রয়োজন তার সঠিক রক্ষণাবেক্ষণ। কী ভাবে করবেন গিজ়ারের রক্ষণাবেক্ষণ, রইল তারই হদিস।

নিরাপদে গিজ়ার ব্যবহার করার জন্য প্রয়োজন তার সঠিক রক্ষণাবেক্ষণ।

নিরাপদে গিজ়ার ব্যবহার করার জন্য প্রয়োজন তার সঠিক রক্ষণাবেক্ষণ। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ১২:০৭
Share: Save:

শীতকাল তো চলেই এল। ইতিমধ্যেই বেশির ভাগ বাড়ির আলমারি থেকে বেরিয়ে পড়েছে লেপ-কম্বল-কাঁথা। চলছে ব্যবহারের আগে সেগুলো রোদে দেওয়ার পালা। রাতের দিকের হালকা ঠান্ডা হাওয়া জানান দিচ্ছে, শীত আসছে। তবে স্নানের সময় ঠান্ডা জলের কথা ভাবলেই অনেকের গায়ে জ্বর আসে। শীতকালেই যে শুধু গরম জলের প্রয়োজন হয় তা নয়। প্রায় সারা বছরই পরিবারের শিশু ও বাড়ির বয়স্করা স্নানের জন্য গরম জল ব্যবহার করেন। আর চটজলদি গরম জল করে নিতে গিজ়ারের জুড়ি মেলা ভার। তবে শীতকালেই এর ব্যবহার সবচেয়ে বেশি হয়। তবে, নিরাপদে গিজ়ার ব্যবহার করার জন্য প্রয়োজন তার সঠিক রক্ষণাবেক্ষণ। কী ভাবে করবেন গিজ়ারের রক্ষণাবেক্ষণ, রইল তারই হদিস।

জল মজুত হতে থাকলে গিজ়ারে আয়রন জমে গিয়ে তা দ্রুত নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি থাকে।

জল মজুত হতে থাকলে গিজ়ারে আয়রন জমে গিয়ে তা দ্রুত নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। ছবি: শাটারস্টক।

১) নতুন গিজ়ার লাগানোর সময় সঠিক ভাবে বৈদ্যুতিক সংযোগ হয়েছে কি না অথবা গিজারের পাইপের সংযোগ ঠিক হয়েছে কি না, সেই বিষয়ে সতর্ক থাকুন। পাইপগুলি আয়রনের হলে বেশি ভাল হয়।

২) গিজ়ার স্বয়ংক্রিয় ভাবে কাজ করে। অর্থাৎ, বিদ্যুৎ সংযোগ পাওয়ার পর জল গরম হয়ে গেলে নিজে থেকেই তা বন্ধ হয়ে যায়। বাড়ির গিজারটি স্বয়ংক্রিয় ভাবে কাজ করছে কি না, সে দিকে খেয়াল রাখুন।

৩) একটা নির্দিষ্ট সময়ের মধ্যে গিজ়ারে জল গরম হয়ে যায়। খেয়াল রাখুন তা হচ্ছে কি না। না হলে বুঝবেন গিজারে কোনও গোলযোগ হয়েছে।

৪) জল গরম হয়ে গেলে গিজ়ারটি বন্ধ করে তবেই স্নান করুন। এতে যেমন বিদ্যুতের সাশ্রয় হবে, তেমনই গিজ়ারটিও দীর্ঘ দিন ভাল থাকবে।

৫) জল গরম হয়ে গেলে সম্পূর্ণ জল গিজ়ার থেকে বার করে নিন। জল মজুত হতে থাকলে গিজ়ারে আয়রন জমে গিয়ে তা দ্রুত নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Geyser Tips Geyser Safety
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE