Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Lunch Boxes and Bottles

৫ টোটকা: ধুয়ে রাখা জলের বোতলের মুখ এবং টিফিন বাক্স থেকে বিদঘুটে গন্ধ দূর হবে সহজেই

স্বাস্থ্যের উপযোগী, মাইক্রোওয়েভ সেফ দামি টিফিন বাক্স থেকে গন্ধ যাচ্ছে না বলে দু’দিন অন্তর ফেলেও দিতে পারছেন না।

bad smell from lunch boxes and bottles

গন্ধের ভয়ে নতুন বোতল, টিফিন বাক্স কিনতে হবে না। ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৩ ২১:০৩
Share: Save:

সপ্তাহে ৫ দিন সন্তানকে ৫ রকম টিফিন দিয়ে স্কুলে পাঠান। চেষ্টা করেন জিভের পাশাপাশি, তা যেন স্বাস্থ্যেরও খেয়াল রাখে। সঙ্গে জলের বোতলটি দিতেও ভোলেন না। কিন্তু সমস্যা হল, ব্যবহার করা সেই টিফিন বাক্স এবং ঠোঁট ছুঁইয়ে খাওয়া জলের বোতল সাবান দিয়ে ধোয়ার পরও কেমন যেন একটা গন্ধ থেকেই যায়। একের পর এক সাবান, সোডা সবই ব্যবহার করে দেখেছেন কিন্তু আশানুরূপ ফল মেলেনি। এ দিকে স্বাস্থ্যের উপযোগী, মাইক্রোওয়েভ সেফ দামি টিফিন বাক্স থেকে বিদ‌ঘুটে গন্ধ যাচ্ছে না বলে দু’দিন ব্যবহার করার পরই সেগুলি ফেলেও দিতে পারছেন না। তা হলে এই সমস্যা থেকে মুক্তির উপায় কী?

Image of Potatoes

টিফিন বাক্স ভাল করে ধোয়ার পর আলু কেটে তার মধ্যে রেখে দিন। ছবি- সংগৃহীত

১) মুখ বন্ধ করে রাখবেন না

টিফিন বাক্স বা জলের বোতল ধোয়ার পর, সেগুলি মুখবন্ধ অবস্থায় রাখবেন না। তৎক্ষণাৎ হয়তো গন্ধ যাবে না। কিন্তু পাঁচ-ছ’ঘণ্টা ওই অবস্থায় রেখে দিলে ধীরে ধীরে গন্ধ দূর হবে।

২) কাঁচা আলু

টিফিন বাক্স ভাল করে ধোয়ার পর আলু কেটে তার মধ্যে এক চিমটে নুন দিয়ে ঘষে রেখে দিন অন্তত পক্ষে ১৫ থেকে ২০ মিনিট। তার পর শুধু জল দিয়ে ধুয়ে ফেলুন। খারাপ গন্ধ দূর হবে নিমেষেই।

৩) দারচিনি

একটি পাত্রে জল ফুটতে দিন। এর মধ্যে দিয়ে দিন দারচিনি। ভাল করে ফুটিয়ে নিয়ে ঠান্ডা করুন। সেই জল দিয়ে টিফিন বক্স এবং বোতল পরিষ্কার করে নিন। বিদ‌্ঘুটে গন্ধ দূর হবে।

৪) লেবুর খোসা

অনেক সময়ই আমরা লেবুর রস ব্যবহার করার পর খোসা ফেলে দিই। লেবুর খোসা ফেলে না দিয়ে জলের বোতল বা টিফিন বক্স পরিষ্কার ফেলা যায় সহজেই। তার জন্য কী করতে হবে? একটি পাত্রে জল ফুটিয়ে তার মধ্যে লেবুর খোসা দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। সেই মিশ্রণ দিয়ে ধুয়ে ফেলুন বোতল এবং টিফিন বক্স।

৫) ভিনিগার

সমপরিমাণ জল এবং ভিনিগার মিশিয়ে নিন। সেই জল টিফিন বাক্স এবং বোতলে ভরে রেখে দিন সারা রাত। পরের দিন সকালে জল দিয়ে ভাল করে ধুয়ে নিলেই গন্ধ দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bad Smell Tiffin Box Water Bottles
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE