Advertisement
১১ মে ২০২৪
Fridge

৩ টোটকা: ব্যবহারের সময় মাথায় রাখলে ফ্রিজ খারাপ হওয়ার ঝুঁকি কমবে

এমন দাবদাহের মরসুমে যদি হঠাৎ ফ্রিজ খারাপ হয়ে যায়, তার চেয়ে খারাপ আর কিছু হতে পারে না। তাই আগে থেকে সাবধান হওয়া জরুরি। নিজেদের কিছু ভুলেই কিন্তু খারাপ হয় ফ্রিজ। সেই ভুলগুলি এড়িয়ে চলা দরকার।

Symbolic Image.

নিজেদের কিছু ভুলেই কিন্তু খারাপ হয় ফ্রিজ। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৮:০২
Share: Save:

সংসারের অত্যন্ত প্রয়োজনীয় একটি যন্ত্র হল ফ্রিজ। ঘর এবং বাইরে যাঁরা একসঙ্গে সামলান, ফ্রিজ ছাড়া চলা সত্যিই অসুবিধাজনক। অনেকেই সপ্তাহভর সময় পান না বলে এক দিনে বাজার করে ফ্রিজে জমা করেন। অফিস বেরোনোর তাড়াহুড়ো এ়ড়াতে রান্না করেও ফ্রিজে রেখে দেন অনেকে। তা ছাড়া এই গরমে ফ্রিজ ছাড়া চলা দায়। এমন দাবদাহের মরসুমে যদি হঠাৎ ফ্রিজ খারাপ হয়ে যায়, তার চেয়ে খারাপ আর কিছু হতে পারে না। তাই আগে থেকে সাবধান হওয়া জরুরি। নিজেদের কিছু ভুলেই কিন্তু খারাপ হয় ফ্রিজ। সেই ভুলগুলি এড়িয়ে চলা দরকার।

ফ্রিজ পরিষ্কার না করলে

রান্না করা খাবার, সব্জি দীর্ঘ দিন ভাল রাখতে ফ্রিজ ব্যবহার করা ছাড়া উপায় নেই। কিন্তু ফ্রিজও পরিষ্কার করার দরকার আছে। অত্যধিক ব্যবহারে ফ্রিজে ময়লা জমে যান্ত্রিক ত্রুটি তৈরি হতে পারে। তাই প্রতি সপ্তাহে ফ্রিজ পরিষ্কার করা জরুরি। নয়তো ছত্রাক, ব্যাক্টেরিয়া জন্মাতে শুরু করবে। প্রতি দিন না হলেও, মাঝেমাঝেই ফ্রিজটি পরিষ্কার করুন।

বেশি জিনিসপত্র রাখলে

একগাদা জিনিস ফ্রিজে না রাখাই ভাল। যে জিনিসগুলি ফ্রিজের বাইরেই ভাল থাকতে পারে, সেগুলি ফ্রিজে রাখার দরকার নেই। বাইরে যত্ন করে রাখুন। কিন্তু যেগুলি ফ্রিজে না রাখলে পচে যাওয়ার আশঙ্কা রয়েছে, সে সব অবশ্যই ফ্রিজে রাখুন। খুব বেশি জিনিসপত্র রাখলে ফ্রিজ নষ্ট হয়ে যেতে পারে।

বারে বারে ফ্রিজের দরজা খোলা

অপ্রয়োজনে ফ্রিজের দরজা খুলে রাখবেন না। রান্না শুরুর আগে যা যা দরকার, সেগুলি ফ্রিজ থেকে বার করে নিন। অনেকেই রয়েছেন, যাঁরা রান্না করতে করতে ফ্রিজ থেকে সব্জি, মাছ কিংবা অন্যান্য কিছু বার করেন। এতে আসলে ফ্রিজেরই ক্ষতি হয়। ফ্রিজের নিজস্ব একটি তাপমাত্রা রয়েছে। ফলে এর দরজা বেশি ক্ষণ খোলা রাখলে বাইরের হাওয়া প্রবেশ করে নানা সমস্যার সৃষ্টি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fridge Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE