Advertisement
০৫ মে ২০২৪
Home Decor

হেঁশেলের তেলচিটে টাইল্‌স পরিষ্কার করতে নাজেহাল হতে হয়? ৫ মিনিটেই হতে পারে মুশকিল আসান

হেঁশেলে সবচেয়ে বেশি ময়লা হয় গ্যাসের উপরের টাইল্‌স। কিন্তু খুব বেশি সময় খরচ না করেই কী ভাবে এই তেলচিটে টাইল্‌স পরিষ্কার করা যায়? জেনে নিন কিছু সহজ উপায়।

৫ মিনিটেই কী ভাবে সাফ করবেন হেঁশেলের টাইল্‌স ?

৫ মিনিটেই কী ভাবে সাফ করবেন হেঁশেলের টাইল্‌স ? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ১৯:৫০
Share: Save:

রান্না করতে ভালবাসলেও রান্নাঘর পরিষ্কার করার কথা ভাবলেই রাতের ঘুম উড়‌ে যায় অনেকের। হেঁশেলে সবচেয়ে বেশি ময়লা হয় গ্যাসের উপরের টাইল্‌স। রান্নার যত তেলকালি সব গিয়ে জমে ওখানেই। দিনের পর দিন সেই ময়লা পরিষ্কার না করলে রান্নাাঘরের হাল খারাপ হতে খুব বেশি সময় লাগে না। মাঝেমধ্যেই পরিষ্কার করে নিলে খুব বেশি পরিশ্রম করতে হবে না আপনাকে। কিন্তু খুব বেশি সময় খরচ না করেই কী ভাবে এই তেলচিটে টাইল্‌স পরিষ্কার করা যায়? জেনে নিন কিছু সহজ উপায়।

বেকিং সোডা

টাইলসের কোণগুলি পরিষ্কার করা খুব মুশকিল। একটু জল আর বেকিং সোডা মিশিয়ে একটি ঘন পেস্ট বানিয়ে ফেলুন। তার পর এই কোণগুলিতে সেই পেস্ট লাগিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিটের জন্য। তার পর একটি পুরনো টুথব্রাশ দিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন।

বরফ

যদি রান্নাঘরের সিঙ্ক বা টাইলস থেকে আঁশটে গন্ধ বেরোয়, তা হলে লেবুর রস মাখিয়ে নিন। তার পর তার উপর দিয়ে বরফ ঘষে নিন। দেখবেন, নোংরা পরিষ্কার হয়ে সব দুর্গন্ধ চলে গিয়েছে। এ ছাড়া আইস ট্রেতে ভিনিগার ঢেলে বরফ জমিয়ে নিতে পারেন। সেই বরফ দিয়ে সরাসরি পরিষ্কারও করতে পারেন।

ভিনিগার

দু’কাপ ভিনিগার এবং দু’কাপ জল মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। এই মিশ্রণটি একটি স্প্রে বোতলে ভরে টাইলসে স্প্রে করুন। কিছুক্ষণ রেখে একটি নরম কাপড় দিয়ে মুছে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Kitchen Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE