Advertisement
২২ জুন ২০২৪
Indoor Plant

Winter House Plants: শীতেও কোন গাছগুলির ঝরবে না পাতা, দিব্যি বাড়বে ঘরের ভিতরেই

শীতকালে সাধারণত সকলে নানা রঙের ফুলগাছ লাগান। কিন্তু তাতে যত্ন নিতে হয় অনেক বেশি। ঘরের ভিতরেও কিছু পাতাবাহারী গাছ দিব্যি বাড়ে এই সময়ে।

এমন অনেক গাছ রয়েছে, যার খুব বেশি যত্ন বা আলো-জলের প্রয়োজন হয় না

এমন অনেক গাছ রয়েছে, যার খুব বেশি যত্ন বা আলো-জলের প্রয়োজন হয় না

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২১ ১৬:৩৮
Share: Save:

কম খরচে এবং বেশি ঝামেলা না করে যদি বাড়ির বারান্দা বা অন্দরমহল সাজিয়ে তুলতে চান, তা হলে গাছ আপনার সহজতম উপায়। তবে নিয়মিত গাছের যত্ন নিতে অনেকেই পারেন না। তাই না চাইতেও অনেক সময়ই শখ করে কেনা গাছ আর বাঁচানো যায় না। কিন্তু এমন অনেক গাছ রয়েছে, যার খুব বেশি যত্ন বা আলো-জলের প্রয়োজন হয় না। নিজের মতো দিব্যি বেড়ে ওঠে তারা। সেগুলি কোন গাছ, জেনে নিন।
স্নেক প্ল্যান্ট
এই গাছ খুব অন্ধকার কোণেও দিব্যি বাড়ে। একদম আলো ঢোকে না এমন কোণেও বেড়ে উঠবে এই গাছ। খুব বেশি জলও দিতে হয় না। নানা রকমের স্নেক প্ল্যান্ট পাওয়া যায়। শীতে এই ধরনের গাছের কোনও সমস্যাই হয় না
ফিলোডেন্ড্রন
যে কোনও ঘরের কোণে এই ধরনের মানি প্ল্যান্ট রাখতে পারেন। বাথরুমে লতানো গাছ রাখলে ভালই মানায়। তাই বাথরুমেও ভাল লাগবে এই গাছ। ফ্রিজের উপরে, রান্নাঘরের জানলায়, বসার ঘরের বইয়ের তাকে— সব জায়গারই শোভা বাড়ায় মানি প্ল্যান্ট। শীতের আবহে খুব একটা অসুবিধা হয় না এদের। আপনি মাটিতে বা কাচের বোতলে জলেও রাখতে পারেন। পুরনো কাচের বোতল রং তুলি দিয়ে নিজেই সাজিয়ে তুলুন। তারপরে সেটায় লতানো গাছ রাখলে ঘরের সাজটাই বদলে যাবে।

ঘরের ভিতরেও কিছু গাছ দিব্যি বাড়ে

ঘরের ভিতরেও কিছু গাছ দিব্যি বাড়ে

ব্যাম্বু প্ল্যান্ট
ছোট ছোট চিনে বাঁশ গাছগুলো জলেই বাড়ে। এবং খুব কম আলোয় বেঁচে থাকে। শীত-গ্রীষ্ম-বর্ষা— যে কোনও মরসুমেই একই ভাবে বাড়ে এরা।
অ্যালো ভেরা
অ্যালো ভেরা গাছও দারুণ পোক্ত গাছ। জল কম দিতে হয়। আর্দ্র পরিবেশ থেকেই পুষ্টি জুটিয়ে নেয়। তবে শীতের রুক্ষ আবহেও খুব তা়ড়াতাড়ি মানিয়ে নিতে পার এরা।
ক্যাকটাস
নানা ধরনের ক্যাকটাস রাখতে পারেন শীতে। একটু রোদ পেলে এই সময়ে অনেক ক্যাকটাসেই নানা রঙের ফুল ফোটে।
পিস লিলি
এই গাছগুলো দেখতে দারুণ সুন্দর। খুব বেশি জল দিলে সহজেই মরে যায়। কিন্তু শীতে ঘরে রাখলে দারুণ সুন্দর সাদা ফুল হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indoor Plant Decor Homes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE