Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Work from home

WFH Desk Organization: করোনা-স্ফীতিতে ফের বাড়ি থেকে কাজ করতে হচ্ছে? কাজে মন বসাবেন কী করে

কাজের জায়গাটা অগোছাল হয়ে থাকলে কখনওই কাজে মন বসাতে পারবেন না। তাই কাজের টেবিল নিয়মিত পরিষ্কার রাখুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২২ ১৪:৩৫
Share: Save:

দিব্যি সকলে অফিসমুখো হয়েছিলেন। রোজকার আগের রুটিনে ফিরে গিয়েছিলেন। ফের করোনা-স্ফীতিতে বাড়ি থেকে কাজ করতে হচ্ছে অনেককে। হঠাৎ এই রুটিন বদলে অনেকেরই মানিয়ে নিতে সমস্যা হচ্ছে। কাজে মন বসাতে পারছেন না চট করে। তাই প্রথমেই বাড়ির মধ্যে কোনও একটি অংশ কাজের জন্য নির্দিষ্ট করে নিন। তারপর কিছু নিয়ম মেনে চলুন। তা হলে অল্প সময়ের মধ্যেই মনযোগ দিয়ে কাজ করতে পারবেন।

১। কাজের জায়গা এবং ব্যক্তিগত জায়গার একটা ফারাক করা প্রয়োজন। বিছানায় বসে কাজ করবেন না। সেটা যেমন স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, তেমনই মানসিক ভাবে কুপ্রভাব ফেলে। কাজ আর ব্যক্তিগত জীবন আলাদা করতে সব সময় প্রয়োজন একটা আলাদা জায়গা। অন্য ঘর না হলেও বেডরুমের একটি কোণে ছোট টেবিল পাতুন। সেখানেই কাজের ব্যবস্থা পাকাপাকি করে সাজিয়ে নিন।

২। টেবিলের উপরে অযথা অনেক জিনিস রাখবেন না। সব ফাইল-পত্র আলাদা করে রাখুন। মনে রাখবেন, এখন বেশির ভাগ কাজ হয় সফ্ট কপিতে। অহেতুক কাগজ নষ্ট করবেন না। যেটুকু জরুরি কাগজ আছে, একটা ফোল্ডারে যত্ন করে রেখে দিন। যাতে প্রয়োজনে চট করে পেয়ে যান।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩। পেন, পেনসিল, স্টেপলার, মার্কার ইত্যাদি রাখার একটা ডেস্ক অর্গ্যানাইজার কিনতে পারেন। অনলাইনে প্রচুর ধরনের পেয়ে যাবেন।

৪। টেবিলের উপর গুচ্ছের তার থাকলে আরও অগোছাল দেখতে লাগে। মনোবিদদের মতে, সেটা আমাদের কাজের মনোযোগ কমিয়ে দেয়। তাই, ল্যাপটপ চার্জার, ফোন চার্জার, হেডফোন, মাউজের তার এগুলি সব গুছিয়ে রাখুন। পরিষ্কার করে রাখার কিছু ছোট ছোট হুক অনলাইনে কিনতে পারেন। ‘কেবিল অর্গ্যানাইজার’ লিখে খুঁজলেই পেয়ে যাবেন।

৫। টেবিলের উপরে একটা ডায়েরি রাখুন। দিনের শুরুতেই কী কী কাজ করতে হবে, তার একটা তালিকা বানিয়ে নিন। সেই অনুযায়ী কাজ করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE