Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Candles

Wax removal Tips: সাধের কাঠের টেবিলে মোম গলে পড়েছে? কোন কৌশলে উঠে যাবে নিমেষেই

ঘর সাজাতে সুগন্ধি মোমের ব্যবহার এখন প্রায়ই দেখা যায়। কিন্তু সেই মোম গলে অনেক সময়ে সাধের আসবাবে পড়লে, তা তোলাটা বেশ কষ্টকর।

মোম পড়ে যদি জমে থাকে, তা হলে সেটা ঘষে ঘষে তোলা যায় না।

মোম পড়ে যদি জমে থাকে, তা হলে সেটা ঘষে ঘষে তোলা যায় না। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২২ ০৯:১৫
Share: Save:

নানা রকমের সুগন্ধি মোম দিয়ে ঘরের কোণ সাজিয়েছেন? কোনওটা কাঠের টেবিলে, কোনওটা বাথরুমের বেসিনের উপর, কোনওটাআবার বসার ঘরের সেন্টার টেবিলে। দেখতে যেমন দারুণ লাগছে, তেমনই সুন্দর গন্ধে ভরে উঠল গোটা বাড়িটা। কিন্তু পর দিন সকালে যখন দেখলেন, সাধের আসবাবে মোম গলে পড়ে রয়েছে, তখনই মনটা খারাপ হয়ে যায়। কারণ ঘষে ঘষে সেই জমে থাকা মোম ওঠানো বেশ কষ্টকর!

কথাটা সত্যিই যে, মোম তোলাটা একটু ঝামেলার বটে। তার কিছু কারণ রয়েছে। মোম পড়ে যদি জমে থাকে, তা হলে সেটা ঘষে ঘষে তোলা যায় না। তাতে আসবাবেরই বেশি ক্ষতি হয়। অনেকেই জানেন না, যত বেশি ঘষাঘষি করার চেষ্টা করবেন, তত মোম আপনার আসবাবের আরও গভীরে বসে যাবে। বেশির ভাগ বাড়ির নোংরা দাগ-ছোপ যেমন কফির দাগ, রেড ওয়াইনের দাগ, উঠে যায় ভিনিগান দিয়ে। কিন্তু জমে থাকা মোম ভিনিগার দিয়ে তোলা সম্ভব না। তবে এর মানে এই নয় যে, মোম পড়ে গেলে আর তোলাই যাবে না। কিছু কৌশল জানা থাকলে খুব সহজেই মোম তুলে ফেলতে পারবেন।

কিন্তু তার আগে কিছু বিষয় মাথায় রাখুন—

১। গরম মোম পড়লে সঙ্গে সঙ্গে তুলতে যাবেন না। আপনার হাত পুড়ে যেতে পারে।

২। মোম ঠান্ডা হয়ে জমে গেলেই সেটা তোলা বেশি সহজ।

৩। কোনও কাপড়ে মোম পড়ে গেলেও সঙ্গে সঙ্গে ব্লটিং পেপার জাতীয় জিনিস দিয়ে তা তোলার চেষ্টা করবেন না। এতে মোম কাপড়ের সঙ্গে আরও বেশি মাখামাখি হয়ে যাবে।

কিছু কৌশল জানা থাকলে খুব সহজেই মোম তুলে ফেলতে পারবেন।

কিছু কৌশল জানা থাকলে খুব সহজেই মোম তুলে ফেলতে পারবেন। ছবি: সংগৃহীত

কী করে মোম তুলবেন

১। জামাকাপড়ে মোম পড়লে প্রথমে একটি ছুরি দিয়ে বেশির ভাগ মোমটা চেঁচে নিন। তারপর কাপড়টি দু’টো কাগজের মাঝে, অনেকটা স্যান্ডউইচের মতো করে রাখুন। বাদামি রঙের কাগজের ঠোঙা এই কাজের জন্য আদর্শ। এ বার একটি ইস্তিরি নিয়ে চালিয়ে দিন। দেখবেন মোম উঠে কাগজের গায়ে লেগে গিয়েছে।

২। কার্পেটে মোম পড়ে গেলে একটি ভিজে কাপড় নিয়ে মোমের উপর রাখুন। তারপর ইস্তিরি করে নিন উপর দিয়ে। এ বার নোংরা জিনিস তোলার মতো করে ভিজে কাপড় দিয়ে পড়ে থাকা মোম তোলার চেষ্টা করলেই দেখবেন ভিজে কাপড়ে উঠে এসেছে।

৩। দেওয়ালে মোম লাগলে একটি ব্লো ড্রায়ার দিয়ে জমে থাকা মোমের উপর ধরুন। তারপর একটি ভেজা টিস্যু পেপার দিয়ে মোম তুলে ফেলুন। একটু সাবধানে না করলে কিন্তু দেওয়ালে ছড়িয়ে যেতে পারে।

৪। কাঠের আসবাবে মোম পড়লে বরফের টুকরো ঘষে নিন। কয়েক সেকেন্ড ঘষেই একটি ছুরি দিয়ে মোম তুলে ফেলুন। যত ক্ষণ না পুরো জমে থাকা মোম উঠে যাচ্ছে, তত ক্ষণ এটা করতে হবে। তবে কাঠে যাতে বরফ গলে জল বেশি ক্ষণ না পড়ে থাকে, তার দিকেও খেয়াল রাখতে হবে। তাই সঙ্গে মোছার জন্য টিস্যু পেপার রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Candles Wax
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE