Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Home Décor Tips

Space saving decor: বসার ঘরে জায়গা কম? কী করে সাজালে ঘর বড় দেখাবে

ঘরে জায়গা কম হলে খুব বেশি বড় আসবাব রাখা সম্ভব নয়। তা হলে সাজাবেন কী করে?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২১ ২০:১৬
Share: Save:

ছোট ঘর বুদ্ধি করে না সাজাতে পারলে, হাঁটাচলা করাই মুশকিল হয়ে যেতে পারে। কিন্তু কী ধরনের আসবাব ছোট ঘরে রাখবেন, তা যদি বুঝে যান, তা হলে ছোট ঘরও অনেকটা বড় দেখাতে পারে। এবং ছোট জায়গাতেও সব কিছু ধরে যাবে সহজেই। তবে ছোট ঘর সাজানোর সময়ে মাথায় রাখতে হবে কিছু নিয়ম। সেগুলি কী জেনে নিন।

১। এমন আসবাব কিনুন, যা একাধিক কাজে লাগে। যেমন সোফা-কাম-বেড। এমন টেবিল রাখুন যা এমনি সময়ে অফিসের কাজে ব্যবহার করা যাবে, আবার খাবার টেবিল হিসাবেও ব্যবহার করা যাবে। দেওয়াল জোড়া বইয়ের তাক তৈরি করলে, সেখানে যেন অনেক হাবিজাবি জিনিস রাখার ড্রয়ারও থাকে, সে দিকে নজর দিন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২। ছোট ঘর হলে ঘরের রং নির্বাচন করুন ভেবে চিন্তে। একটু হাল্কা রং করালে, ঘর দেখতে বড় লাগবে। সাদা রং করাতে পারেন। তা হলে বাকি ঘরের নানা রকম রং ব্যবহার করতে পারবেন। এতে ঘরের আয়তন অনেক বেশি দেখায়।

৩। দেওয়ালে খুব বেশি ছবি বা অন্য ঘর সাজানোর জিনিস রাখবেন না। দেওয়ালের অনেকটা অংশ খালি রাখলে, ছোট ঘরে দমবন্ধ লাগবে না। তবে কোনও একটি দেওয়ালে বড় একটা আয়না রাখতে পারেন। ঘরে আয়না থাকলে হঠাৎ করে দেখে মনে হবে, ঘরটি অনেক বড়।

৪। যে কোনও জায়গায় আলোর ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে ছোট ঘরের ক্ষেত্রে আলোর দিকে আরও বেশি করে নজর দিতে হবে। ঠিক জায়গায় আলো বসাতে পারলে, ঘরের আকার অত ছোট দেখাবে না। আবার ভুল আলো লাগালে ঘর আরও চেপে যেতে পারে। ঘর ছোট হলে সিলিংয়ের উচ্চতা যত লম্বা হবে ততই ভাল। তাই ঘরে ঝুটো সিলিং লাগানোর ক্ষেত্রে সতর্ক হন।

৫। ঘরে প্রাকৃতিক আলো ঢোকার ব্যবস্থা করুন। বড় জানলা হলে সবচেয়ে ভাল। হাল্কা রঙের পর্দা ঝোলান যাতে, ঠিক করে সূর্যের আলো ঢোকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Décor Tips Living Room Home Decor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE