Advertisement
০১ মে ২০২৪
Home Decor TIips

পাঁচতারা হোটেলের মতো ঘর সাজাতে চান? কম খরচে তা কী ভাবে সম্ভব?

হোটেলের মতো ঘর সাজাতে চান অনেকেই। তবে খরচ আর সঠিক পরিকল্পনার অভাবে সব সময় তা সম্ভব হয় না। হোটেলের মতো সুন্দর না হলেও কয়েকটি বিষয় মাথায় রেখে ঘর সাজালে মনের ইচ্ছা খানিকটা হলেও পূরণ হবে।

symbolic image.

হোটেলের মতো ঘর সাজান নিজেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ১৯:৪২
Share: Save:

বেড়াতে গিয়ে অনেকেই সুন্দর সাজানো-গোছানো হোটেলের প্রেমে প়ড়ে যান। হোটেলের অন্দরসজ্জা এতটাই মনে ধরে যে, সেই অনুকরণে নিজের বাড়ি সাজানোর পরিকল্পনাও করেন। অভিজাত হোটেলগুলির অন্দরসজ্জার দায়িত্বে থাকেন দক্ষ শিল্পীরা। তাই তাঁদের অনুকরণ করা সব সময় সম্ভব হয় না। তবে হোটেলের মতো সুন্দর না হলেও কয়েকটি বিষয় মাথায় রেখে ঘর সাজালে মনের ইচ্ছা খানিকটা হলেও পূরণ হবে।

আলোর বৈচিত্র

ঘর সাজাতে আলোর উল্লেখযোগ্য ভূমিকা। তাই অন্দরসজ্জার জন্য আলো কেনার আগে মাথা খাটানো জরুরি। হোটেলের ঘরে বিভিন্ন ধরনের আলো থাকে। তবে ঘরের সাজের সঙ্গে আলো কিন্তু মানানসই হওয়া চাই। সে ক্ষেত্রে ঘর অনুযায়ী আলো বাছুন। বসার ঘরে চাইলে ঝা়ড়বাতি টাঙাতে পারেন। শোয়ার ঘরের কোণে রাখতে পারেন ল্যাম্পশেড। বারান্দা সাজাতে পারেন স্টারি লাইট, ডাউন লাইটার দিয়ে।

ঘরের দেওয়ালে থাক রঙের ছোঁয়া

রং করার ঝামেলা এড়াতে ঘরের দেওয়ালে ওয়ালপেপার লাগাতে পারেন। তবে ঘরের আকার, আলোর সাজ দেখে ওয়ালপেপার নির্বাচন করতে হবে। ঘরের সাজের সঙ্গে মিলিয়ে স্টিকার কিনলে ভাল। ফুল কিংবা ক্ল্যাসিক কোন মোটিফের ওয়ালপেপার ভাল লাগব।

ইন্ডোর প্ল্যান্ট

শৌখিন হোটেলের লবিতে ঢুকলেই চোখে পড়ে সবুজের বৈচিত্র। আপনিও চাইলে বাড়ি সাজাতে পারেন ইনডোর প্ল্যান্ট দিয়ে। ঘরের কোণে, ড্রয়িংরুমে বাহারি সবুজ গাছ রাখলে নিজের বাড়িটিও কম শৌখিন দেখাবে না। তা ছাড়া এখন সেরামিকের নানা টবও পাওয়া যায়। সেগুলিও ব্যবহার করলে বেশ সুন্দর দেখাবে।

আসবাব হোক শৌখিন

ঘরে সৌন্দর্য বৃদ্ধি করতে আসবাবের জুড়ি মেলা ভার। ঘরের আসবাবপত্র যেন রুচিসম্মত হয়, সে দিকে খেয়াল রাখা জরুরি। ঘরের কার্পেট থেকে সোফা, রঙে এবং নকশায়, প্রতিটি যেন অন্দরসজ্জার সঙ্গে মানানসই হয়, সেটা খেয়াল রাখা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Hotel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE