Advertisement
০৫ মে ২০২৪
Home Decor Tips

শীতের সন্ধ্যায় বন্ধুরা আড্ডা দিতে আসবেন? অল্প খরচে বাড়ি সাজাবেন কী ভাবে?

অন্দরমহলের হাল বদলানোর ইচ্ছা থাকলেও ঘরের চেহারা বদলে ফেলার কথা এলেই অনেকে পকেটে টান পড়বে ভেবে পিছিয়ে আসেন। অথচ একটু মাথা খাটালেই কিন্তু কম খরচে ঘরের ভোল পাল্টে যেতে পারে।

একটু মাথা খাটালেই কিন্তু কম খরচে ঘরের ভোল পাল্টে যেতে পারে।

একটু মাথা খাটালেই কিন্তু কম খরচে ঘরের ভোল পাল্টে যেতে পারে। —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ১৫:৫৮
Share: Save:

শীতকাল পড়ে গিয়েছে। আশপাশের তাপমাত্রা শুধু নয়, শীত এলে বদলে যায় রূপটান, সাজগোজ ও খাওয়াদাওয়াও। কিন্তু শুধু সাজ বদলালেই কি হবে? শীতকালে বেড়াতে আসেন বহু আত্মীয়স্বজনও। তাই নিজেকে সাজিয়ে তোলার পাশাপাশি বাড়ির কোণে ছড়িয়ে দিতে হবে বদলের রং-ও। তবে অন্দরমহলের হাল হকিকত বদলানোর ইচ্ছা থাকলেও ঘরের চেহারা বদলে ফেলার কথা এলেই অনেকে পকেটে টান পড়বে ভেবে পিছিয়ে আসেন। অথচ একটু মাথা খাটালেই কিন্তু কম খরচে ঘরের ভোল পাল্টে যেতে পারে।

ব্যবহারের জিনিস থাকুক ভিতরে

শীতকাল মানেই লেপ, কাঁথা, কম্বল। অনেক সময়ে খাটের উপরেই রাখা থাকে সে সব। এতে ঘরের সৌন্দর্য নষ্ট হয়। তাই এই জিনিসগুলি খাটের সঙ্গে কোনও আলাদা ড্রয়ার থাকলে তাতে ঢুকিয়ে রাখতে পারেন। যদি সেই সুযোগ না থাকে, তবে একটি ট্রাঙ্কে ভরে ঢুকিয়ে দিতে পারেন খাটের তলে। রোজ শোয়ার সময় বার করতে একটি কষ্ট হবে বটে, তবে ঘরের গরিমা কিন্তু বজায় থাকবে এতে।

শীতের পোশাক

গরমের থেকে শীতে পোশাকের বাহার বাড়বেই। কিন্তু তাই বলে জ্যাকেট, সোয়েটার কিংবা মোজা যেখানে সেখানে ছড়িয়ে রাখা যাবে না। বাড়িতে ঢুকেই দেখতে পাওয়া যায় তাক, ড্রেসিং টেবিল, ফ্রিজের উপরের অংশের মতো জায়গা। এই জায়গাগুলিতে জিনিসপত্র রাখবেন না।

ফুলদানি বসার ঘরে রাখলে অন্দরসজ্জায় আসবে নান্দনিক ছোঁয়া।

ফুলদানি বসার ঘরে রাখলে অন্দরসজ্জায় আসবে নান্দনিক ছোঁয়া। —ফাইল চিত্র

আলোর খেলা

দীপাবলিতে অনেকেই টুনিবাল্ব কেনেন। সেগুলি ব্যবহার করেই নতুন করে সাজিয়ে ফেলতে পারেন ঘরের জানলা অথবা বারান্দা। বাড়িতে উল, বেলুন, আঠা ও রঙিন কাগজ থাকলে ঘরেই তৈরি করে নিতে পারেন আলোর ফানুশ বা লণ্ঠন। চাইলে বাড়ির দেওয়ালে ঝোলাতে পারেন রঙিন লণ্ঠন। বড়দিনের সন্ধ্যায় ঝোলানো লণ্ঠন থেকে ঠিকরে পড়া আলোয় সেজে উঠবে আপনার বাড়ি।

ফুলের বাহার

ঘরে একটু রাজকীয় পরিবর্তন আনতে চাইলে শুধু ফুলদানিতেই হতে পারে কেল্লাফতে! একটু জমকালো কাজের কিংবা পুরনো ধাঁচের পেতলের ফুলদানি বসার ঘরে রাখলে অন্দরসজ্জায় আসবে নান্দনিক ছোঁয়া।

রঙিন কার্পেট

শীতে উত্তর ভারত থেকে বহু ফেরিওয়ালা রঙিন কার্পেট নিয়ে আসেন। বাজারেও এই সময়ে অল্প দামে বাহারি কার্পেট কিনতে পাওয়া যায়। এক কার্পেট মেঝেতে রাখলে সার্বিক ভাবে বদলে যেতে পারে ঘরের ভোল। পাশাপাশি, সোফা এবং কুশনের ঢাকাতেও বদল আনুন। রাখুন বিভিন্ন রঙের মিশেলে উজ্জ্বল। হাল্কা রঙের বদলে ব্যবহার করুন একসঙ্গে বেশ কিছু রং। আপনার ঘরের অন্দর আমূল বদলে যেতে বাধ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Tips Winter Christmas Eve
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE