Advertisement
০৪ মে ২০২৪
Home Decoration

আগে থেকে কোনও পরিকল্পনা করেননি? কোন কৌশলে নতুন বাড়ির ভোল বদলে ফেলবেন

এক ঠিকানা থেকে নতুন ঠিকানায় যাওয়ার পর্বে হাজার ব্যস্ততা থাকে। সে সব সামলে আলাদা করে ঘর সাজানো নিয়ে পরিকল্পনা করা হয়ে ওঠে না। তবে মাথা খাটালে কম সময়েও সাজিয়ে নেওয়া যেতে পারে ঘর।

Symbolic Image.

নতুন ঘরের সাজ হোক মনের মতো। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ২০:২৭
Share: Save:

নতুন ঠিকানা মনের মতো করে সাজিয়ে তোলা সহজ নয়। বাড়ি কেনার আগে থেকেই তাই ঘর সাজানোর পরিকল্পনা ছকে রাখেন অনেকে। যাতে তাড়াহুড়োয় এ দিক থেকে ও দিক না হয়ে যায়। তবে এক ঠিকানা থেকে নতুন ঠিকানায় যাওয়ার পর্বে হাজার ব্যস্ততা থাকে। সে সব সামলে আলাদা করে ঘর সাজানো নিয়ে পরিকল্পনা করা হয়ে ওঠে না। তবে কয়েকটি কৌশল মাথায় রাখলে কম সময়েও ঘরের ভোল বদলে ফেলতে পারেন।

১) ঘর সাজাতে নানা ধরনের ইন্ডোর প্ল‍্যান্টের ব‍্যবহারের চল অনেক দিনের। শুধুমাত্র ঘরের পরিবেশ পরিষ্কার থাকবে বলে নয়। ঘরের সৌন্দর্যও বাড়বে এতে। তবে প্রতিটি গাছ যেন আলাদা আলাদা হয়। দেখতে ভাল লাগবে।

২) বাড়িতে ঢুকে প্রথমেই চোখ যায় দেওয়ালের দিকে। দেওয়ালের রং, সাজের উপর নির্ভর করে ঘরের শোভা বাড়বে কি না। দেওয়ালের সাজই যেন বাকি ঘরগুলির সাজসজ্জার আভাস দেয়। তাই বাড়ির দেওয়াল খুব সতর্ক হয়ে সাজানো জরুরি। ওয়ালপেপার ছাড়াও ওয়াল ক্ল‍্যাডিং, টেক্সচার ওয়াল করতে পারেন। কম খরচে ঘর সেজে উঠবে নানা রঙে।

৩) ঘরের ভোল বদলে দিতে পারে রঙিন আলো। তাই বাড়ির প্রতিটি ঘরে আলোর ব‍্যবহারে মনোযোগ দিন। তবে খুব চড়া কোনও আলো লাগাবেন না। চোখের আরাম হয় এমন আলো দিয়েই সাজাতে পারেন।

৪) ঘরের সাজে একটু বদল আনতে ছোট ছোট আয়না ব‍্যবহার করতে পারেন। নানা রকম কায়দার রঙিন আয়না বসার ঘরের দেওয়ালে লাগিয়ে দিতে পারেন। স্বল্প ব‍্যয়ে কিন্তু ঘরে দারুণ সাজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decoration Homes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE