Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Cooking Tips: নিজের রান্না করা খাবারে কিছুতেই মনের মতো স্বাদ পাচ্ছেন না? কী কী ভুল হতে পারে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ নভেম্বর ২০২১ ১৭:৩৭
ছবি-- সংগৃহীত

ছবি-- সংগৃহীত

রান্না করতে গিয়ে অনেক টুকটাক ভুল করে ফেলি আমরা। হয়তো আপাত ভাবে সেগুলি বড় কিছু নয়। কিন্তু ওই সামান্য ভুলগুলির কারণেই বদলে যায় খাবারের স্বাদ।

এমনই কয়েকটি ভুলের সন্ধান রইল। একই সঙ্গে রইল রান্না করা খাবারের স্বাদ উন্নত করার কয়েকটি পরামর্শও।

১) সকাল কিংবা বিকালের হাল্কা খাবারে পাস্তা অনেকের পছন্দ। বিশেষ করে শিশুদের। পাস্তা সিদ্ধ করতে আমারা যে জল ব্যবহার করি, সেটা তার পরে ফেলে দিই। তবে জলটি না ফেলে আমরা তাতে সাধারণ জল মিশিয়ে পাস্তা রান্নায় অনায়াসে ব্যবহার করতে পারি। তার সঙ্গে হোয়াইট সস যোগ করে দিলেই হয়ে যাবে ক্রিমি পাস্তা।

২) আমাদের সকলের হেঁশেল থেকেই একটা দুটো ননস্টিকের পাত্রকে উঁকিঝুঁকি মারতে দেখা যায়। তবে চটপট কিছু রান্নার ক্ষেত্রে এটি ভাল। কিন্তু সব রান্নার ক্ষেত্রে ননস্টিকের পাত্র না ব্যবহার করাই ভাল। কারণ ননস্টিক অন্যান্য পাত্রের চেয়ে দেরিতে গরম হয়। আর তা ছাড়া খাবারের স্বাদও নষ্ট করে দিতে পারে।

Advertisement
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত


৩) ব্যস্ততার কারণে অনেক সময় পাত্র গরম হওয়ার আগেই আমরা তাতে রান্না করতে শুরু করি। কিন্তু এতে উল্টোটাই হয়। খাবার সিদ্ধ হতে দেরি হয়। সঠিক ভাবে কড়াই গরম না হলে রান্না শুরু করা উচিত নয়।

৪) গরম খাবার ফ্রিজে ঢোকানো একদমই উচিত নয়। রান্না করা খাবার ঘরের তাপমাত্রায় আসার পরেই ফ্রিজে খাবার তোলা উচিত।

৫) কোনও একটি রান্না বসিয়ে আমরা বারবার নেড়ে চেড়ে দেখতে থাকি সিদ্ধ হল কি না। এতে সিদ্ধ হতে দেরি হয় বেশি। রান্না হতে নির্দিষ্ট সময় না দিলে খাবারের স্বাদও নষ্ট হয়ে যায়।

আরও পড়ুন

Advertisement