Advertisement
১৬ জুন ২০২৪
Home Cleaning Tips

House Cleaning: বাড়িতে গুচ্ছের আবর্জনা জমে গিয়েছে? নতুন বছরের আগে সহজ উপায়ে বাতিল করুন

অনেক ক্ষেত্রে ব্যবহার কমতে কমতে বাতিলের তালিকায় চলে গেলেও নানা কারণে বিভিন্ন জিনিস কার্যত আবর্জনা হয়ে থেকে যায় বাড়িতে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২১ ২০:০১
Share: Save:

দৈনন্দিনের যাপনে আজ যা অতি প্রয়োজনীয় মনে হয়, কালই তা হয়ে যেতে পারে বাতিল। অনেক ক্ষেত্রে ব্যবহার কমতে কমতে বাতিলের তালিকায় চলে গেলেও নানা কারণে তা কার্যত আবর্জনা হয়ে থেকে যায় বাড়িতে। জানুন কী কী উপায়ে সহজেই অব্যবহার্য জিনিস সরিয়ে ফেলবেন বাড়ি থেকে।

১। বৈদ্যুতিক সরঞ্জাম
নিত্য নতুন বৈদ্যুতিক সরঞ্জাম কেনা এখন শুধু বিলাসিতা নয়। পুরনো মোবাইল থেকে চার্জার, ঘরে ফেলে রাখা মানেই তা অব্যবহার্য হয়ে পড়ে। কিন্তু বৈদ্যুতিক জিনিস যেখানে সেখানে ফেলে দেওয়ায় চলে না। সরাসরি যোগাযোগ করতে পারেন বিভিন্ন বৈদ্যুতিক সরঞ্জাম বিক্রয়কারী সংস্থার সঙ্গে। আজকাল অনেক সংস্থাই বাতিল সরঞ্জামকে পুনর্ব্যবহারযোগ্য করে তোলার জন্য এই ধরনের সামগ্রী ক্রয় করে থাকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

২। জামাকাপড়
জামাকাপড়ও এমন একটি নিত্যপ্রয়োজনীয় সামগ্রী যা ক্রমশ বৃদ্ধি পেয়েই চলে, আলমারির সংখ্যা না বাড়িয়ে অপ্রয়োজনীয় পোশাক দান করে দিন কোনও স্বেচ্ছাসেবী সংস্থায়।

বইপত্র
বই পড়তে ভালবাসেন যাঁরা, তাঁদের পক্ষে বই দিয়ে দেওয়ার মতো অসাধ্য দুনিয়ায় দ্বিতীয়টি নেই। কিন্তু অযত্নে থাকলে ধুলো পড়তে পড়তে খুব খারাপ অবস্থা হয় বইপত্রের। অযত্নে রাখার তুলনায় কোনও বিদ্যালয় বা গ্রন্থাগারে দান করে দিন বই। এক দিন যে লেখা আপনার ভালবাসার উপাদান ছিল তা হয়তো কাল অন্য কারও ভালবাসার পঙতি হয়ে উঠবে।

জুতো
নতুন জুতো কেনার সঙ্গে তাল মিলিয়ে কমতে থাকে পুরনো জুতোর ব্যবহার। বিশেষত খেলাধুলোর জুতো সহজে খারাপ হয় না। এই ধরনের জুতো বাড়িতে থাকলে দান করে দিতে পারেন স্থানীয় ক্লাবে। অনেকেই জুতোর অভাবে খেলাধুলো করতে পারেন না, তাঁদের কিছুটা সাহায্য হতে পারে এই কাজে। কয়েকটি নামজাদা সংস্থা ইদানীং পুরনো জুতো সংগ্রহ করে পুনর্ব্যবহারযোগ্য করে তোলে। এই ধরনের সংস্থাতেও দান করতে পারেন জুতো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Cleaning Tips Recycle organisation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE