Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Kitchen Tips

Kitchen Hacks: রান্না করতে গিয়ে কড়াই পুড়ে গেল? রইল দাগ ওঠানোর সহজ টোটকা

রান্না নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে ভাল লাগে! কিন্তু শেষে মেজাজ গরম হয়ে যায় কড়াইটা দেখে। জেনে নিন কী ভাবে ঝক্কি ছাড়াই উঠে যাবে পোড়া দাগ।

এই টোটকা জানলে নিমেষে দূর হবে পোড়া দাগ।

এই টোটকা জানলে নিমেষে দূর হবে পোড়া দাগ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২২ ১৯:২৮
Share: Save:

রান্না করার সময় বেশ পরীক্ষা-নিরীক্ষা করে নতুন পদ রান্না করতে মন্দ লাগে না, কিন্তু শেষে মেজাজ গরম হয়ে যায় কড়াইটা দেখে। কড়াই যে ভাবে পুড়েছে, সহজে দাগ ওঠার নয়। বাসন মাজার সাবান দিয়ে চেষ্টা করেও কোনও লাভ হল না। তাহলে কী করবেন? জেনে নিন কী ভাবে ঝক্কি ছাড়াই উঠে যাবে পোড়া দাগ।

১) নুনের মধ্যে রয়েছে স্ক্রাবিংয়ের উপাদান। পোড়া কড়াতে হাল্কা বাসন মাজার সাবানের সঙ্গে সামান্য নুন ছড়িয়ে দিন। এর সঙ্গে একটু লেবুর রসও দিতে পারেন। এবার ভাল করে ঘষুন।

২) পোড়া দাগ দূর করার সবচেয়ে সহজ পন্থা গরম জল ব্যবহার করা। ওই কড়াইতে গরম জল দিয়ে ফুটতে দিন। এর ফলে কড়াইতে লেগে থাকা খাবারের দাগ একটু নরম হবে, তারপর সহজেই বাসন মাজার সাবান ব্যবহার করে দাগ তুলে নিন।

৩) লেবু যে কোনও ধরনের দাগ তুলতে সহায়তা করে। খাবারের দাগ লাগা পোড়া কড়াইতে জল নিয়ে লেবু সিদ্ধ করতে দিন। লেবু এতটাই ফোটাতে হবে যে, কড়াইতে লাগা খাবারের উপাদানগুলো যেন ভেসে ওঠে। এবার বাসন মাজার সাবান দিয়ে পরিষ্কার করুন।

৪) পুড়ে যাওয়া কড়াইয়ে এক চামচ বেকিং সোডা দিন। তারপর দু'চামচ লেবুর রস এবং দু’কাপ গরম জল দিয়ে কিছু ক্ষণ ভিজিয়ে রাখুন। স্টিলের স্ক্রাবার দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Tips Kitchen Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE