Advertisement
০৬ মে ২০২৪
Cleaning Tips

সেরামিকের বাসনে খাবার পরিবেশন করলেই হলুদের দাগ রয়ে যায়? কী ভাবে ঝকঝকে করবেন সাধের বাসন?

চিনামাটির বাসন থেকেই হোক কিংবা সেরামিকের থালা— হলুদের সেই দাগছোপ তোলা কিন্তু বেশ ঝক্কির কাজ। ডিটারজেন্ট থেকে তরল সাবান, কোনও কিছুতেই উঠতে চায় না এই দাগ। তবে কী করে হবে মুশকিল আসান?

বাসন থেকে হলুদের চড়া দাগ তুলবেন কী করে?

বাসন থেকে হলুদের চড়া দাগ তুলবেন কী করে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৯:০৪
Share: Save:

হলুদ রান্নাঘরের গুরুত্বপূর্ণ মশলা। নুন, চিনি ছাড়া যেমন রান্নায় স্বাদ আসে না, তেমনই হলুদের পরিমাণ ঠিকঠাক না হলেই খাবারের স্বাদ বিগড়ে যায়। আমিষ খাবারে মাছ-মাংসের গন্ধ দূর করতে অনেকেই রান্নায় বেশি করে হলুদ দেন। রান্নায় বেশি হলুদ মানেই কিন্তু থালা-বাসনে হলুদের ছোপ পড়ে যায়। বিশেষ করে চিনামাটির বাসন থেকেই হোক কিংবা সেরামিকের থালা— হলুদের সেই দাগছোপ তোলা কিন্তু বেশ ঝক্কির কাজ। ডিটারজেন্ট থেকে তরল সাবান, কোনও কিছুতেই উঠতে চায় না এই দাগ। তবে কী করে হবে মুশকিল আসান?

১) এক ভাগ ভিনিগার ও দু’ভাগ গরম জল মিশিয়ে তাতে এক চামচ তরল সাবান মিশিয়ে নিন। মিশ্রণের মধ্যে থালা-বাসনগুলি ডুবিয়ে রাখুন আধ ঘণ্টার জন্য। আধ ঘণ্টা পর থালা-বাসনগুলিতে লেগে থাকা হলুদের দাগ ব্রাশ দিয়ে ঘষে নিন। তার পর ঠান্ডা জলে ভাল করে ধুয়ে নিলেই ঝকঝকে হয়ে যাবে বাসন।

দাগ তুলতে বেকিং সোডার কোনও জুড়ি নেই।

দাগ তুলতে বেকিং সোডার কোনও জুড়ি নেই। ছবি: শাটারস্টক।

২) বেকিং সোডার মধ্যে সামান্য জল মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। এ বার সেই মিশ্রণটি বাসনের গায়ে মিনিট ১৫ মাখিয়ে রাখুন। তার পর ব্রাশ দিয়ে ঘষে মেজে নিলেই গায়েব হয়ে যাবে চড়া হলুদের দাগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cleaning Tips cleaning hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE