Advertisement
১৯ জুলাই ২০২৪
Cut Vegetables in Fridge

কাটা শাকসব্জি দীর্ঘ সময় তাজা রাখতে চান? ফ্রিজে কী ভাবে রাখবেন জেনে নিন সহজ কৌশল

কাজের ব্যস্ততায় সব্জি, ফল কেটে রাখেন অনেকেই। কিন্তু রাখার ভুলে তা অল্প দিনেই পচে যায়। জেনে নিন কী ভাবে ফ্রিজে ফল, সব্জি রাখলে তা তরতাজা থাকবে।

How to store chopped vegetables in fridge to keep it fresh for a long time

ফ্রিজে কাটা শাকসব্জি তাজা রাখার টিপ্‌স। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ১৮:১৫
Share: Save:

ব্যস্ত জীবনের চাপে অনেক বাড়িতেই এখন সপ্তাহে একদিন বাজার করার রেওয়াজ। ফলে সবশুদ্ধ ফ্রিজে ঠেসে দেওয়া ছাড়া উপায় থাকে না। আবার অনেক সময় ফ্রিজে রাখলেও বেশি দিন সতেজ থাকে না সব্জি, ফল। যদি টুকটাক সব্জি কেটে রেখে দেওয়া যায় তাহলে অনেকটাই সময় বাঁচে। অফিস যাওয়ার আগে চটজলদি রান্নাটা বসিয়ে দিলেই হল। তাহলে জেনে নিন কী ভাবে কুচনো শাকসব্জি ফ্রিজে বেশিদিন ধরে টাটকা রাখবেন।

১) সব্জি, ফল কেটে ফ্রিজে খোলা রেখে দেবেন না। তাহলে সেগুলি খারাপ হতে বেশি সময় লাগবে না। এমনকী কোনও মধ্যে সাধারণ ভাবে ঢাকা দিয়ে রাখলেও চলবে না। প্রত্যেকটা সব্জি, ফল কাটার পরে আলাদা আলাদা পাত্রে রাখতে হবে। সব মিলিয়ে মিশিয়ে রাখলে চলবে না।

২) কুমড়ো, পটল, বিট, পটল, ক্যাপসিকামের মতো সব্জি কেটে নিয়ে এয়ার টাইট ব্যাগে রাখুন।

৩) গাজর, লেটুস, ব্রকোলি তাড়াতাড়ি খারাপ হয়ে যায়। তাই এগুলো একদম আলাদা প্লাস্টিকে ভরে রাখবেন।

৪) গোটা আনারস রাখতে চাইলে উপরের গাছের অংশ কেটে রাখুন।

৫) ছাড়িয়ে নেওয়ার পরে নুন দেওয়া গরম জলে ধুয়ে নিন। তার পরে জল ঝরিয়ে রাখুন। প্রতিটি শাকের গোড়া কেটে দিন। এবার কুচনো শাক একটি এয়ার টাইট ব্যাগে ভরে রাখুন।

৬) আদা-রসুনও আপনি কেটে ছাড়িয়ে রাখতে পারেন। এক্ষেত্রে প্রথমে আদার খোসা ছাড়িয়ে ধুয়ে জল ঝরিয়ে নিন। অন্যদিকে রসুনগুলোর খোসা ছাড়িয়ে ৫-৭ মিনিট জলে ভিজিয়ে রাখুন। তারপরে শুকিয়ে নিয়ে আলাদা আলাদা পাত্রে ভরে রাখুন। আদা-রসুনের কাটা টুকরো ফ্রিজে কখনও খোলা রাখবেন না, এতে ফ্রিজের ভিতরে গন্ধ হতে পারে।

৭) লঙ্কা এবং ধনেপাতাও ঠিকমতো রাখলে দীর্ঘদিন তাজা থাকবে। লঙ্কা অবশ্যই বোঁটা ছাড়িয়ে রাখবেন। ধনেপাতাও গোড়া থেকে পাতা ছাড়িয়ে তার পরে ফ্রিজে রাখবেন। লঙ্কা এবং ধনেপাতা আলাদা আলাদা প্যাকেটে ভরে রাখবেন।

এই প্রতিবেদন সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কাটা শাকসব্জি, ফল অথবা মাছ, মাংস বেশিদিন রেখে খাওয়া ঠিক নয়। সব্জি কেটে রাখলে তা তিন থেকে চার দিনের মধ্যেই খেয়ে নেওয়া উচিত। এই বিষয়ে পুষ্টিবিদের পরামর্শ অবশ্যই নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Tips vegetables and fruits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE