Advertisement
২৪ জুলাই ২০২৪
Indoor Plants Care

ঘরের বাহারি গাছগুলিও শুকিয়ে যেতে পারে, যদি যত্ন নিতে কিছু ভুল হয়ে যায়

বাগানের গাছগুলি খানিক অবহেলাতেও বেঁচে যায়। তবে ঘরের গাছগুলির আলাদা যত্ন দরকার। না হলে শুকিয়ে যাবে।

গাছের যত্ন নিন।

গাছের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৪ ১৯:৪৯
Share: Save:

গাছের যত্ন নেওয়া সহজ নয়। মরসুম যাই হোক, শখ করে কেনা গাছগুলির সঠিক যত্ন না নিলে তরতরিয়ে বেড়ে ওঠে না। রঙিন আর শৌখিন গাছ দিয়ে যতই ঘর সাজান, সেগুলির যত্নও তো নিতে হবে। তা ছাড়া অনেকেই ভুলে যান বাগানে বেড়ে ওঠা গাছ আর ঘরে থাকা গাছগুলির যত্ন অনেক ক্ষেত্রেই আলাদা। এদের পরিচর্যার ফারাক রয়েছে। বাগানের গাছগুলি খানিক অবহেলাতেও বেঁচে যায়। তবে ঘরের গাছগুলির আলাদা যত্ন দরকার। না হলে শুকিয়ে যাবে।

১)বেশি আলো-বাতাস ঢোকে না এমন ঘরে গাছ রাখবেন না। একান্তই রাখতে চাইলে ক্যাকটাস রাখতে পারেন। এসি লাগানো ঘরেও চেষ্টা করুন ক্যাকটাস জাতীয় গাছ রাখতেই। এসির হাওয়া অন্যান্য গাছের জন্য ভাল নয়।

২) গাছের গায়ে ঝুল জমলেও পাতলা সুতির কাপড় দিয়ে পরিষ্কার করুন। খুব ছোট আকারের পাতা হলে কীটনাশক স্প্রে দিয়ে পরিষ্কার রাখুন গাছ। তবে ঝুলঝা়ড়া বা অন্য কিছু গাছের পরিষ্কারের জন্য ব্যবহার করবেন না।

৩) ঘরের ভিতরের গাছে পর্যাপ্ত জল প্রয়োজন। তবে বাড়তি জল দেওয়াও চলবে না। বাগানের গাছ বাড়তি জল পেলেও সূর্যালোকের সাহায্যে তা কিছুটা শোষণ করে নেয়। ইন্ডোর প্ল্যান্টের ক্ষেত্রে কিন্তু সেই উপায় কতটা কার্যকর হয় না। এ ক্ষেত্রে জল দেওয়ার আগে মাটি দেখে নেওয়া জরুরি। যদি দেখেন আর্দ্র, তাহলে জল দিনে বুঝেশুনে।

৪) ইন্ডোর প্ল্যান্টের ক্ষেত্রে ঘরে মজুত রাখুন বিশেষ খনিজ সমৃদ্ধ সার। ফসফেট, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম আছে এমন সার দিন গাছে। এতে পোকামাকড়ের অত্যাচার থেকে গাছ সুরক্ষিত রাখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indoor Plant plants
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE