Advertisement
০৬ মে ২০২৪
Bread Crumbs

শুধু ভাজাভুজি মুচমুচে করা নয়, বিস্কুটের গুঁড়ো হেঁশেলের আর কী কী কাজে লাগে?

বিস্কুটের গুঁড়ো যে শুধু খাবার কুড়মুড়ে করে তুলতে কাজে লাগে, তা কিন্তু নয়। বিস্কুটের গুঁড়ো দিয়ে আরও অনেক কাজ করা যায়। জানা থাকলে বিপাকে পড়তে হবে না।

Symbolic Image.

বিস্কুটের গুঁড়োর বহুমুখী ব্যবহার আছে। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৫১
Share: Save:

বর্ষার বিকেলে চিকেন পকোড়া হোক কিংবা অতিথি আপ্যায়নে ফিশ ফ্রাই— হেঁশেলে যদি বিস্কুটের গুঁড়ো না থাকে, তা হলে মাথায় হাত পড়ে অনেকেরই। কারণ, এ ধরনের ভাজাভুজি খাবার মুচমুচে করে তুলতে বিস্কুটের গুঁড়ো অপরিহার্য। বিস্কুটের গুঁড়ো যে শুধু খাবার কুড়মুড়ে করে তুলতে কাজে লাগে, তা কিন্তু নয়। বিস্কুটের গুঁড়ো দিয়ে আরও অনেক কাজ করা যায়। জানা থাকলে বিপাকে পড়তে হবে না।

পাস্তা

ঘরোয়া পাস্তা খানিক সুস্বাদু করে তুলতে ব্যবহার করতে পারেন বিস্কুটের গুঁড়ো। এতে পাস্তার স্বাদে একটা বদল আসে। খাওয়ার সময়ে একটা মিষ্টি স্বাদ পাওয়া যায়। ইটালির খাবারের সঙ্গে এমন ঘরোয়া উপকরণ মিশিয়ে নিলেই চেনা খাবারও অচেনা হয়ে উঠতে পারে।

স্যুপ ঘন করতে

অনেকেই জলের মতো টলটলে স্যুপের বদলে ঘন স্যুপ খেতেই পছন্দ করেন। কিন্তু ঘন স্যুপ বানানো সহজ নয়। অনেক সময়ে স্যুপ বানাতে গিয়ে তা পাতলা হয়ে যায়। তেমন হলে কোনও দিকে না তাকিয়ে খানিকটা বিস্কুটের গুঁড়ো স্যুপের মধ্যে মিশিয়ে দিন। স্যুপ ঘন হবে।

সব্জিতে ব্যবহার করেন

ডায়েট করছেন বলে সেদ্ধ সব্জি একেবারে অল্প তেলে হালকা নাড়াচাড়া করে খান অনেকেই। যতই ওজন কমানোর তাগিদ থাক, তবু রোজ রোজ এমন স্বাদহীন খাবার খেতে কারই বা ভাল লাগে! তবে এই সব্জির মধ্যে যদি কিছুটা বিস্কুটের গুঁড়ো ছড়িয়ে দিতে পারেন, তা হলে এই খাবারেরই অন্য রকম স্বাদ হবে।

মাংসের ঝোলে

বাড়ির সকলে ঘন ঝোল খেতে পছন্দ করেন। অথচ তাতে পেঁয়াজ, রসুন কিংবা অন্যান্য মশলা বেশি দেওয়া চলবে না। কী ভাবে মাংসের ঝোল ঘন করবেন বুঝতে পারেন না অনেকেই। মাংসের ঝোল ঘন করার আরও একটি উপায় হল বিস্কুটের গুঁড়ো। কড়াই থেকে নামানোর আগে দু’চামচ বিস্কুটের গুঁড়ো মিশিয়ে দিলে ঝোল ঘন হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bread Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE