Advertisement
১৪ জুলাই ২০২৪
Home Décor Tips

নতুন বাড়ি নিজের হাতে সাজাবেন? কোন ভুলগুলি এড়িয়ে না গেলে পরিশ্রম পণ্ড হবে

পেশাদার শিল্পীদের মতো সব সময় ঘর সাজানো সম্ভব হয় না। তবে কয়েকটি ভুল না করলে অন্দরের সাজ হবে সুন্দর।

symbolic image.

ঘর সাজানোর সময় কিছু ভুল এড়িয়ে চলুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ১৯:৩১
Share: Save:

বাড়ি নতুন হোক কিংবা পুরনো, সাজিয়েগুছিয়ে না রাখলে ভাল দেখায় না। ঘরের সাজ যদি মনের মতো না হয়, তা হলে বেশ অস্বস্তি হয়। অনেকেই গোটা বাড়ি নিজের হাতেই সাজান। তবে ভালবেসে, যত্ন নিয়ে ঘর সাজালেও অনেক সময় কিছু ভুল হয়ে যায়। তার অন্যতম কারণ আসলে সঠিক পরিকল্পনার অভাব। সেই ভুলগুলি এড়িয়ে চললে আপনার অন্দরও হয়ে উঠতে পারে ঝকঝকে, সুন্দর। ঘর সাজাতে কোন ভুলগুলি এড়িয়ে চলা জরুরি?

১) বাড়ির পর্দা সব সময় লম্বা হওয়া জরুরি। কিন্তু পর্দা কখনও ছোট লাগাবেন না। পর্দা যদি ঝুলে সামান্য বেশি হয় তাতে কোনও সমস্যা নেই। কিন্তু পর্দা যদি দরজা কিংবা জানলা উচ্চতার তুলনায় ছোট হয়, তা হলে তা দেখতে মন্দ লাগে না। এ ছাড়াও পর্দার রং খুব গুরুত্বপূর্ণ। ঘরের দেওয়াল এবং আসবাবের সঙ্গে রং বাছাই করে পর্দা কিনুন।

২) দেওয়ালের রং বাছার সময় অত্যন্ত সতর্ক থাকা জরুরি। কোনও রং দেখে পছন্দ হলে সেটাই নির্বাচন করে নেবেন না। ঘরে কোন রংটি মানাবে সেটা এক বার ভেবে দেখুন। ধূসর কোনও রং ঘরের জন্য বাছাই না করাই ভাল।

৩) রং বাছা জরুরি ঘরের আসবাবের সঙ্গে সামঞ্জস্য রেখেও। তাই ঘরের আসবাব নির্বাচন করে তার পর দেওয়ালে কোন রং করাবেন, সেটা ঠিক করুন। তা হলে আর কোনও সমস্যা হওয়ার কথা নয়।

৪) অনেকেই ঘরের সিলিংয়ে বাহারি আলো টাঙান। তবে বেশি উঁচুতে আলো টাঙালে তা দেখতে ভাল লাগে না। তা ছাড়া খুব উঁচুতে আলো লাগালে তা ছড়িয়ে পড়তে পারে না, ঘর অন্ধকার দেখায়। তার চেয়ে সিলিং থেকে সামান্য দূরত্বে আলো লাগান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Décor Tips Winter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE