Advertisement
০১ মে ২০২৪
Kitchen Cleaning Tips

পুজোর পর হেঁশেল পরিষ্কারের সময় পাননি? দীপাবলির আগেই রান্নাঘর ঝকঝকে করে তুলবেন কী ভাবে?

সারা বছর হেঁশেলের উপর কম অযত্ন হয় না। তাই দীপাবলি উৎসবের আবহে হেঁশেল পরিষ্কার দিয়েই গোছগাছ শুরু করুন।

symbolic image.

হেঁশেল পরিষ্কার রাখুন পুজোর আগেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ১৯:৩৫
Share: Save:

কয়েক দিন পরেই দীপাবলি। দুর্গাপুজোর রেশ কাটতে না কাটতেই আলোর উৎসবের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। উৎসব যা-ই হোক, বাঙালির আনন্দের কোনও কমতি থাকে না কিছুতেই। মনপ্রাণ ঢেলে উদ্‌যাপনে মেতে ওঠেন সকলেই। নতুন পোশাক কেনা, ভূরিভোজের পরিকল্পনা করা ছা়ড়াও উৎসব আসার আগে বাড়িঘরের যত্ন নেওয়াও জরুরি। সারা বছর হেঁশেলের উপর কম অযত্ন হয় না। তাই উৎসবের আবহে হেঁশেল পরিষ্কার করা দিয়েই গোছগাছ শুরু করুন।

১) অফিস, বাইরের কাজ, বাড়ির অন্যান্য দায়িত্ব সব একা হাতে সামলাতে গিয়ে রান্নার পর হেঁশেলের দিকে তাকানোর সময় হয় না অনেকেরই। দীর্ঘ দিনের অযত্নের ফলে ধুলো জমতে থাকে। হেঁশেলের কোণে কোণে জমে থাকা ধুলো নিপুণ হাতে পরিষ্কার করে ফেলুন। হাত দিয়ে সম্ভব না হলে যন্ত্রের সাহায্য নিন। প্রয়োজনে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করুন।

২) তাকের উপর থরে থরে মশলার কৌটো সাজানো। সব সময় কৌটোগুলি সরিয়ে সরিয়ে পরিষ্কার করা হয় না। তার ফলেই মশলার তাকে ধুলো জমতে থাকে। উৎসব আসার আগে জমে থাকা ধুলো ঝেড়ে ফেলুন। সময় লাগবে বেশি, তবে কৌটোগুলি সরিয়ে তাক মুছলে বেশি সুবিধা হবে।

৩) বেসিন পরিষ্কার করা সহজ নয়। বেসিন পরিষ্কারের সময় তাড়াহুড়ো করা চলবে না একেবারেই। বেসিনের মুখে ময়লা জমে অনেক সময় জল আটকে যায়। তাই সরু সুচালো কোনও জিনিস দিয়ে বেসিনের মুখ থেকে জমে থাকা ময়লা পরিষ্কার করে নিন।

৪) মেয়াদ উত্তীর্ণ চকোলেট, শুকিয়ে যাওয়া ফল, পুরনো সসের পাতা— ফ্রিজে অনেক সময় অপ্রয়োজনীয় নানা জিনিস থেকে যায়। সেখান থেকেই দুর্গন্ধ ছড়িয়ে পড়ে ফ্রিজে। ফ্রিজের দরজা খুলতেই নাকে এসে লাগে সেই গন্ধ। তাই প্রথমেই ফ্রিজ থেকে এই জিনিসগুলি বার করে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE