Advertisement
০৬ মে ২০২৪
Olive Oil

শরীরের খেয়াল রাখে আবার যত্ন নেয় আসবাবেরও, এক তেলেই লুকিয়ে হাজার সমাধান

শরীরের যত্ন নেয়। একইসঙ্গে ঘরের শৌখিন আসবাব এবং বাসনপত্রও চকচকে করে তোলে। কোন তেলে লুকিয়ে আছে এত কিছুর সমাধান?

Image of Wooden Furniture.

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ১৯:৫৩
Share: Save:

অনেকেই কাঠের আসবাব ব্যবহার করেন। সূক্ষ্ম নকশা করা কাঠের আসবাব এমনিতে খুবই শৌখিন। ঘরের সৌন্দর্য বদলে দেয়। তবে কাঠের আসবাবপত্র খুব তাড়াতাড়ি নোংরা হয়ে যায়। আগের মতো আবার ঝকঝকে করে তোলার ঝক্কিও কম নয়। তাই অনেকেই ইচ্ছে থাকলেও কাঠের আসবাব ব্যবহার করতে ভয় পান। সব কিছু দিয়ে কাঠের আসবাব পরিষ্কার করা যায় না। এ ক্ষেত্রে অলিভ অয়েল বেশ উপকারী। এমনিতে কাঠের আসবাব যে কোনও তেল দিয়ে পালিশ করলেও বেশ চকচকে হয়। তবে অলিভ অয়েল দিয়ে করলে আরও বেশি ঝকঝকে হয়ে ওঠে।

অলিভ অয়েল শরীরের যত্ন নেয়। কিন্তু আসবাবপত্র পরিষ্কার করার এই গুণটির কথা অনেকেরই অজানা। অলিভ অয়েলের সঙ্গে ভিনিগার মিশিয়ে কাঠের আসবাব পরিষ্কার করতে পারেন। নিমেষে সব দাগছোপ উঠে যাবে। তবে কাঠের আসবাব ছাড়াও অলিভ অয়েল আরও অনেক কিছু পরিষ্কার করার কাজে লাগে।

লোহার কড়াই

ফ্রাইং প্যানের যুগে এখন লোহার কড়াই ব্যবহার কমই করেন অনেকে। তা ছাড়া রান্না করতে গিয়ে লোহার কড়াই এক বার পুড়ে গেলে সেই দাগ তোলা পরিশ্রমের। তবে অলিভ অয়েল থাকতে সে চিন্তা না করাই ভাল। অলিভ অয়েলের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে লোহার কড়াইয়ে মাজলেই উঠে যাবে পোড়া দাগছোপ।

বেতের আসবাব

অনেকের ড্রয়িং রুমেই বেতের মোড়া, সোফা, সেন্টার টেবিল শোভা পায়। বেতের জিনিসে এক বার ধুলো জমলে সহজে পরিষ্কার করা যায় না। অলিভ অয়েল কিন্তু এ ক্ষেত্রে মুশকিল আসান হতে পারে। অলিভ অয়েলে সুতির কাপড় ভিজিয়ে বেতের আসবাবের গায়ে ভাল করে বুলিয়ে দিন। বেত চকচকে হয়ে উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Olive Oil Furniture
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE