Advertisement
০৫ মার্চ ২০২৪
Potted Plant Monsoon Care

টব দিয়ে বারান্দা সাজিয়েছেন? বর্ষায় টবের গাছের যত্ন নেবেন কী ভাবে?

বর্ষাকালে টবের যত্ন না নিলে মরে যেতে পারে গাছ। বর্ষায় কী ভাবে নেবেন টবের গাছগুলির যত্ন?

Symbolic Image.

বর্ষাকালে টবের যত্ন না নিলে মরে যেতে পারে গাছ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ১৯:০১
Share: Save:

বাহারি গাছ ছোট ছোট টবে পুঁতে বাড়ির বারান্দা সাজিয়েছেন। বৃষ্টি পড়লেই টব দিয়ে ঘেরা বারান্দায় এসে সময় কাটান। সাধের বারান্দা সাজিয়েছেন যে টবগুলি, বর্ষায় সেগুলির চাই বিশেষ যত্ন। বর্ষাকালে টবের যত্ন না নিলে মরে যেতে পারে গাছ। বর্ষায় কী ভাবে নেবেন টবের গাছগুলির যত্ন?

আগাছা পরিষ্কার করুন

বর্ষায় টবের মধ্যে প্রচুর আগাছা জন্ম নেয়। সেই আগাছা থেকে পোকামাকড়ে ঝুঁকি থাকে। তাই টব প্রতি দিন পরিষ্কার করুন। বৃষ্টির জল পেয়ে আগাছা বেড়ে যায়। এই আগাছা মাটির খাদ্যরস শুষে নিয়ে গাছের ক্ষতি করে। তাই বর্ষাকালে নির্দিষ্ট সময় অন্তর আগাছা পরিষ্কার করুন।

জমে থাকা জল ফেলুন নিয়ম করে

বর্ষাকাল মানেই ঘন ঘন বৃষ্টি। বৃষ্টির জল টবে জমা হতে থাকে। এর ফলে মশার জন্ম হয়। আবার কিছু গাছ রয়েছে যেগুলি বেশি জল সহ্য করতে পারে না। তাই সে দিকে একটু বেশি নজর দেওয়া জরুরি। বৃষ্টি হলেই টবে জমে থাকা জলটি ফেলে দিয়ে পরিষ্কার করুন। টবে অতিরিক্ত জল কখনও জমতে দেবেন না।

রোদে দিন

বর্ষার আকাশে রোদের দেখা পাওয়া মুশকিল। কিন্তু এমন আবহাওয়া যখনই রোদ উঠবে টবগুলি খোলা আকাশের নীচে রাখুন। স্যাঁতস্যাঁতে আবহাওয়া টবের গাছ নেতিয়ে পড়ে। পোকামাকড় ধরার আশঙ্কাও অনেক বেশি থাকে। তাই সুযোগ হলেই রোদে রাখুন টবগুলি।

গাছে জল দিন বুঝে

বর্ষায় আলাদা করে গাছে জল দেওয়ার দরকার পড়ে না। তাই বর্ষার সময় গাছে বেশি জল দেওয়া উচিত নয়। বিশেষ করে টবের মাটি ভিজে থাকলে আলাদা করে কখনও জল দেবেন না। কারণ জলের পরিমাণ বেশি হলেই গাছ মরে যায়।

মাটির উপর টব নয়

অনেক বাড়িতেই মাটির উপর টব রাখা হয়। তবে বর্ষাকালে তার দরকার পড়ে না। বর্ষায় বৃষ্টির জন্য মাটিতে পিঁপড়ে বা পোকামাকড় বেশি হয়। পরবর্তী কালে টবে বা গাছের গোড়ায় স্থায়ী বাসা বানিয়ে গাছের ক্ষতি করে। তাই বর্ষায় টবের নীচ থেকে মাটি সরিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE