Advertisement
০৬ মে ২০২৪
Bugs Problem

বর্ষায় গাছে পোকা ধরার আশঙ্কা বেশি, ঘরোয়া টোটকা সাধের বাগানের খেয়াল রাখবেন কী ভাবে?

গাছে রাসায়নিক ব্যবহার করতে চান না অনেকেই। সে ক্ষেত্রে ঘরোয়া কয়েকটি উপাদান রয়েছে, যার মধ্যে গাছের পোকামাকড় তাড়ানোর ক্ষমতা থাকে।

Home remedies of protecting your houseplants from pests in the monsoon

সাধের গাছে রাসায়নিক ব্যবহার করতে চান না অনেকেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ১৯:৫০
Share: Save:

বৃষ্টির জল পেয়ে গাছপালা সতেজ হয়ে ওঠে। কিন্তু বর্ষাতেই আবার গাছে পোকা ধরার আশঙ্কা বেশি। শখ করে বাড়ির বারান্দায় বাগান করেছেন অনেকেই। বর্ষায় সেই বাগানের যত্নে বাড়তি নজর দিতে হবে। নয়তো চোখের সামনেই নষ্ট হয়ে যাবে গাছপালা। গাছের পোকা তাড়ানোর জন্য অনেক রাসায়নিক দ্রব্য কিনতে পাওয়া যা। তবে সাধের গাছে রাসায়নিক ব্যবহার করতে চান না অনেকেই। সে ক্ষেত্রে ঘরোয়া কয়েকটি উপাদান রয়েছে, যেগুলি গাছের পোকামাকড় তাড়াতে পারে। সেগুলি ব্যবহার করে দেখতে পারেন। গাছ সুরক্ষিত থাকবে।

নিম তেল

ভেষজ এই উপাদানে রয়েছে পোকামাকড় ও ছত্রাক দূর করার ক্ষমতা। তাই গাছে পোকা লাগলে ভরসা হতে পারে নিমতেল। একটি স্প্রে বোতলে নিমতেল ভরে দিনে দু’বার গাছে স্প্রে করলেই পোকা চলে যাবে। গাছও সুরক্ষিত থাকবে।

রসুন

গাছের পোকামাকড় তাড়ানোর অব্যর্থ দাওয়াই হল রসুন। পোকামাকড়েরা রসুনের গন্ধ এমনিতে সহ্য করতে পারে না। সেই জন্য রসুনের গন্ধ পেলে চট করে গাছের কাছে ঘেঁষে না পোকারা। তাই পোকা লাগা এড়াতে গাছের টবে কয়েক কোয়া রসুন রেখে দিন।

শুকনো লঙ্কা

শুকনো লঙ্কার ঝাঁঝে পোকামাকড় দূরে পালাবে। ২ টেবিল চামচ শুকনো লঙ্কা, অল্প তরল সাবান আর ৩ লিটার জল নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। সেই মিশ্রণটি স্প্রে বোতলে ভরে স্প্রে করুন। শুকনো লঙ্কা ছাড়াও আদা কিংবা প্যাপরিকা পাউডারও ব্যবহার করতে পারেন। এই উপাদানগুলিতেই রয়েছে পোকা তাড়ানোর ক্ষমতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gardening
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE