Advertisement
২১ জুলাই ২০২৪
Air Conditioning Safety Tips

বাতানুকূল যন্ত্রেও বিস্ফোরণ হয়! গরমে টানা এসি চালালে কী কী মাথায় রাখবেন জেনে নিন

বাতানুকূল যন্ত্রে আগুন লেগে যাওয়া বা হঠাৎ করে বিস্ফোরণ হওয়ার বেশ কয়েকটি কারণ রয়েছে। সেই কারণগুলি জেনে সতর্ক হলেই বড় বিপদ এড়ানো যাবে।

Safety tips to use AC in summer

বাতানুকূল যন্ত্র কী ভাবে ব্যবহার করলে দুর্ঘটনা ঘটবে না। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৩:৫১
Share: Save:

প্রচণ্ড গরমে নাভিশ্বাস উঠছে। চড়া রোদ আর তাপপ্রবাহে হাঁসফাঁস করছেন সকলে। এই গরম থেকে বাঁচতে তাই শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থাকারই চেষ্টা করছেন অনেকে। দিনরাত বাড়িতে বাতানুকূল যন্ত্র চলছে। প্রতি মাসে ইলেকট্রিক বিলও বাড়ছে চড়চড় করে। সেই সঙ্গেই ঘনাচ্ছে বিপদ।

অনেকেই আছেন যারা গরম থেকে বাঁচতে বাতানুকূল যন্ত্র তো কিনে নিয়েছেন, কিন্তু তার সঠিক ব্যবহারের পদ্ধতি জানেন না। দিনে কত ঘণ্টা এসি চালানো যাবে, কী ভাবে এসির যত্ন নিতে হবে তা জানা খুবই গুরুত্বপূর্ণ। এমনকী বাতানুকূল যন্ত্র যদি বেশি ক্ষণ চালাতে হয়, তা হলে তাপমাত্রা ঠিক কত থাকা উচিত, সেটাও জেনে রাখা দরকার। সামান্য ভুল ও অসাবধানতায় বড় বিপদ ঘটে যেতে পারে। সাম্প্রতিক সময়ে দেশের বেশ কয়েক জায়গায় এসির কারণে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। কী কারণে তা হয়েছে এবং কী ভাবে সাবধান থাকতে হবে সেটা জেনে নিন।

১. রক্ষণাবেক্ষণে ত্রুটি

এসি বিস্ফোরণের অন্যতম বড় কারণ রক্ষণাবেক্ষণে ত্রুটি। বাতানুকূল যন্ত্র কিনে আনলে তা অভিজ্ঞ ব্যক্তিকে দিয়েই ‘ইনস্টল’ করান। যন্ত্রের ভেতরের ও বাইরের অংশ ঠিকমতো বসানো না হলে বিপদের ঝুঁকি থেকেই যাবে।

২. সময়মতো ‘সার্ভিসিং’ জরুরি

তিন বা ছ’মাস অন্তর এসি সার্ভিসিং করানো উচিত। বাতানুকূল যন্ত্রের ভিতরের গ্যাস ফুরিয়ে গেলে সেটি ফের ভরাতে হবে। অনেকে গ্যাস না ভরিয়েই এসি চালাতে থাকেন। এর ফলে ঘর ঠান্ডা তো হয় না, বরং কম্প্রেসার গরম হয়ে বিস্ফোরণের ঝুঁকি বাড়ে।

৩. এসিরও বিশ্রাম দরকার

বাইরে প্রচণ্ড তাপমাত্রা এবং ঘরে টানা এসি চলতে থাকলে মেশিন গরম হয়ে যেতে পারে। তার ফলে কম্প্রেসারে বিস্ফোরণ ঘটতে পারে। তাই অতিরিক্ত গরমের সময় টানা এসি চালানো উচিত নয়। টানা ৪ থেকে ৫ ঘণ্টা এসি চালালে, মাঝে ঘণ্টা দুয়েকের জন্য মেশিন বন্ধ রাখুন।

৪. পরিষ্কার রাখা জরুরি

ধূলো এবং ময়লা জমেও এসির কম্প্রেসারে বিস্ফোরণ ঘটতে পারে। তাই নিয়মিত এসি পরিষ্কার করা উচিত। দীর্ঘ সময় ধরে পরিষ্কার না করলে ময়লার সঙ্গে জল জমে মাটির মতো হয়ে যায়। তার উপরে দীর্ঘ সময় বাতানুকূল যন্ত্র চালিয়ে রাখলে কম্প্রেসার গরম হয়ে যায়।

৫. এসি ঢেকে রাখবেন না

অনেকে সূর্যের তাপ থেকে বাঁচাতে এসির বাইরের অংশ ঢেকে রাখেন। কিন্তু, এমন ভাবে ঢেকে রাখা উচিত নয়, যাতে কম্প্রেসারের তাপ বেরোনোর পথ বন্ধ হয়ে যায়।

৬. দাহ্য বস্তু রাখবেন না

বাতানুকূল যন্ত্র যখন চলছে, তখন আশপাশে কোনও দাহ্য বস্তু রাখবেন না। এসি মেশিনের কাছাকাছি গ্যাস বা স্টোভ জ্বালাবেন না। যে ঘরে বাতানুকূল যন্ত্র চলছে, সেখানে ধূমপান করবেন না।

৭. বিদ্যুৎ সরবরাহ ঠিক হচ্ছে তো

বাতানুকূল যন্ত্র বসানোর সময়েই এটি দেখে নেওয়া উচিত। অনেক সময়েই বিদ্যুৎ সরবরাহ ঠিক মতো হয় না, যে কারণেও বিপদ ঘটতে পারে যখন তখন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air conditioner AC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE