Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Fruits

বাজার থেকে কিনে আনা  ফল দীর্ঘ দিন সতেজ রাখতে চান? ঘরোয়া কোন টোটকা কাজে লাগবে?

একসঙ্গে ফল কিনে রাখলে পচে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তবে কয়েকটি ঘরোয়া টোটকা মেনে চললে অনেক দিন পর্যন্ত ফল সতেজ থাকবে। 

কয়েকটি ঘরোয়া টোটকা মেনে চললে অনেক দিন পর্যন্ত ফল সতেজ থাকবে।  

কয়েকটি ঘরোয়া টোটকা মেনে চললে অনেক দিন পর্যন্ত ফল সতেজ থাকবে।   ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২২ ১৯:০৭
Share: Save:

শরীরের যত্ন নিতে ফলের ভূমিকা অপরিহার্য। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে শরীরে পুষ্টি জোগান দেওয়া— সবেতেই ফল দারুণ কার্যকরী। পুষ্টিবিদদের মতে, রোজ অন্তত একটি করে ফল খাওয়া জরুরি। এতে শরীর তো বটেই, ভাল থাকে ত্বকও। ফলের পুষ্টিগুণ শরীরের অনেক সমস্যার চটজলদি সমাধান করে। ওজন কমাতেও ফল নিঃসন্দেহে উপকারী। রোজের ডায়েটে তাই অনেকেরই ফল থাকে। সারা সপ্তাহ সময় পান না বলে অনেকেই ছুটির দিনে একসঙ্গে ফল কিনে রাখেন। তবে একসঙ্গে ফল কিনে রাখলে পচে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তবে কয়েকটি ঘরোয়া টোটকা মেনে চললে অনেক দিন পর্যন্ত ফল সতেজ থাকবে।

ভিজে ফল ফ্রিজে রাখবেন না

বাজার থেকে ফল কিনে আনার পর অনেকেই সেগুলি প্রথমে জলে ভিজিয়ে রাখেন। কারণ ফলের গায়ে অনেক ধুলোময়লা লেগে থাকে। সেগুলি ধুয়ে পরিষ্কার করা জরুরি। বিশেষ করে অতিমারির পর থেকে বাইরে থেকে আনা সব্জি, ফল ধুয়ে তোলার প্রবণতা রয়েছে। এই অভ্যাস বজায় রাখা ভাল। তবে ফল অনেক দিন পর্যন্ত ভাল রাখতে ফ্রিজে তোলার আগে ফলগুলি মুছে নিন। ভেজা অবস্থায় রেখে দিলে অল্প দিনেই পচে যেতে পারে।

কয়েকটি ঘরোয়া টোটকা মেনে চললে অনেক দিন পর্যন্ত ফল সতেজ থাকবে।  

কয়েকটি ঘরোয়া টোটকা মেনে চললে অনেক দিন পর্যন্ত ফল সতেজ থাকবে।   প্রতীকী ছবি।

কাগজে মুড়িয়ে রাখুন

যে কোনও ফল অনেক দিন পর্যন্ত সতেজ রাখতে বাজার থেকে কিনে আনার পর সেগুলি ধুয়ে, শুকিয়ে কাগজে মুড়িয়ে রাখতে পারেন। তা হলে বাইরের আবহাওয়ার সংস্পর্শে এসে ফল অল্পেতেই নষ্ট না হয়ে যেতে পারে। অনেকেই ফ্রিজে ফল রাখেন। সে ক্ষেত্রেও কাগজে মুড়িয়ে রাখলে সুফল পাবেন।

ভিনিগার সলিউশনে ভিজিয়ে রাখুন

দীর্ঘ দিন ধরে ফল সতেজ রাখার একটি সহজতম উপায় হল ভিনিগার। বাড়িতে ফল কিনে আনার পর অনেকেই ঠান্ডা পরিষ্কার জলে ধুয়ে নেন। তবে শুধু জল দিয়ে না ধুয়ে তাতে মিশিয়ে নিন কিছুটা ভিনিগার এবং নুন। ওই মিশ্রণটিতে ফলগুলি অন্তত ৮-১০ মিনিট ভিজিয়ে রেখে দিন। তার পর ফলগুলি ওই মিশ্রণটি থেকে তুলে ভাল করে মুছে ফ্রিজে বা অন্য কোথাও তুলে রাখুন। অনেক দিন পর্যন্ত ফল ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fruits Fresh fruits Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE