Advertisement
১৮ এপ্রিল ২০২৪
fan

Home cleaning tips: নিমেষেই পরিষ্কার হবে সিলিং ফ্যান! রইল কিছু সহজ ফন্দি

সিলিং ফ্যান পরিষ্কার করা বেশ ঝামেলার কাজ। কিন্তু যদি ঘড়ি ধরে ঠিক কয়েক মিনিটেই ফ্যান পরিষ্কার করা সম্ভব হয় তা হলে কেমন হয়?

ফ্যানের ব্লেড পরিষ্কার করতে খবরের কাগজও ব্যবহার করতে পারেন।

ফ্যানের ব্লেড পরিষ্কার করতে খবরের কাগজও ব্যবহার করতে পারেন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২২ ১৫:১৫
Share: Save:

বাড়ি সুন্দর করে সাজিয়ে রাখতে ভালবাসেন? ঘর অপরিষ্কার দেখলেই রাগ হয়? নিয়মিত ঘর পরিষ্কার করলেও বাদ পড়ে যায় সিলিং ফ্যানটি। এটি পরিষ্কার করা বেশ ঝামেলার কাজ, সময়ও লাগে বেশি! কিন্তু যদি ঘড়ি ধরে ঠিক কয়েক মিনিটেই ফ্যান পরিষ্কার করা সম্ভব হয় তা হলে কেমন হয়?

পাখায় খুব বেশি ধুলো-ময়লা জমে গেলে ঠিক মতো পরিষ্কার করতে বেশ ঝামেলা পোহাতে হয়। কী ভাবে ঝটপট পাখা পরিষ্কার করবেন জেনে নিন।

১) বিছানার উপর একটা বাতিল বা পুরনো চাদর পেতে ফেলুন। এতে ধুলো-ময়লা বিছানাতে পরবে না। এ বার শুকনো কাপড় নিয়ে প্রথমে হালকা হাতে ফ্যানের ব্লেডগুলি পরিষ্কার করে নিন।

২) তার পর ভেজা কাপড় ব্যবহার করবেন। না হলে ব্লেড পরিষ্কার তো হবেই না, উলটে ময়লা আটকে থাকবে ফ্যানের ব্লেডে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) একটি পুরনো বালিশের কভারের মধ্যে ফ্যানের ব্লেডটি ঢুকিয়ে দিন। তার পর কাপড়ের মুখ চেপে ধরে হালকা করে টেনে নিন। দেখবেন সব ময়লা কভারের মধ্যে জমা হয়ে গিয়েছে।

৪) ফ্যানের ব্লেড পরিষ্কার করতে খবরের কাগজও ব্যবহার করতে পারেন। প্রথমে শুকনো কাপড় দিয়ে ময়লা পরিষ্কার করে নিন। তার পর খবরের কাগজ অল্প জলে ভিজিয়ে নিয়ে ব্যবহার করলেই সহজে ফ্যান পরিষ্কার করা যাবে।

৫) এ ক্ষেত্রে ডিটারজেন্টের সঙ্গে অল্প খাবার সোডা মিশিয়েও ব্যবহার করতে পারেন। ঝকঝকে পরিষ্কার হয়ে যাবে আপনার ফ্যানের ব্লেড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

fan Life Hacks Home Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE